আজ সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

অনেক দুঃখ, কষ্ট নিয়ে চলে গেলেন ত্যাগী নেতা সন্তোষ বিশ্বাস


অনেক দুঃখ, কষ্ট নিয়ে চলে গেলেন ত্যাগী নেতা সন্তোষ বিশ্বাস

প্রকাশিতঃ সোমবার, আগস্ট ২৬, ২০১৯   পঠিতঃ 128331


আজ কোন গল্প বা কবিতা লিখতে আসিনি, আসিনি কোন নাটকের ডায়লগ মারতে। আমি এসেছি আজ মনিরামপুর আওয়ামী লীগের বর্তমান অবস্থা জানাতে। সবে গত হলো- অনেক দুঃখ, কষ্ট নিয়ে চলে গেলেন যশোরের মনিরামপুর উপজেলা অাওয়ামীলীগের বর্ষীয়ান ত্যাগী নেতা সন্তোষ বিশ্বাস। তাঁর এই প্রয়াণে গভীর  শোক নেমে এসেছে পরিবারটির প্রতি। তবে পরিবারটিতে শোকের চেয়ে দুঃখ বেশি।

আসুন জেনে দেখি কি সেই দুঃখ। সন্তোষ বিশ্বাস নামক এই মৃত মানুষটার টাকায় একদিন চলতো মনিরামপুর উপজেলা আওয়ামী লীগ। গত ২২ আগস্ট রাত আনুমানিক ৮ টা ৩৫ মিনিটে তিনি নিজ বাড়িতে শেষ নিঃস্বাস ত্যাগ করেন। নিঃস্বার্থ দল প্রেমী মানুষটা দীর্ঘদিন যাবত গলায় ক্যান্সার  জনিত রোগে ভুগছিলেন।

তবে বিশেষ এক নির্ভরযোগ্য সূত্রে জানাযায় নিজদল আওয়ামীলীগের নেতাকর্মীদের উপর অনেক দুঃখ কষ্ট রাগ অভিমান নিয়েই তিনি চিরো বিদায় নিয়েছেন। সন্তোষ বিশ্বাস ছিলেন মনিরামপুর উপজেলা আওয়ামী লীগের ত্যাগী নেতা ও একাধিক বার নির্বাচিত কোষদ্যক্ষ। এই মানুষটার রাজনৈতিক পরিচয় পরিচিত হয়তো আর আট দশ নেতার মতো না হলেও গভীরতা আছে বেশ।

বলছি ১৯৮০/৮৫ সালের কথা, তখনকার আওয়ামী লীগের রাজনীতি ছিল অন্ধকার যুগের মতো। সে সময় তিনি ছিলেন মনিরামপুর বাজারে বড় কাঠের ব্যবসায়ী ও সম্মানীয় ব্যক্তি। দল মতের উর্ধ্বে সকলে তাকে ভালোবাসতেন সম্মান করতেন। তখন মনিরামপুর পৌরসভার জন্ম হয়নি। মনিরামপুর পৌরসভার মনিরামপুর গ্রামসহ অধিকাংশ গ্রাম ছিল ৬নং ইউনিয়নের অধিনে। আওয়ামী লীগ ভালোবাসতেন বলেই নিজের টাকা দিয়ে আওয়ামী লীগের ইউপি সদস্য  ও চেয়ারম্যান প্রার্থী দাঁড় করিয়ে পাশ করানোই ছিল তার নেশা। তবে কথাটা দুঃখ জনক হলেও সত্য পরবর্তীতে তাঁর  সেই সব কথা কেউ  মনে রাখেনি। এই মানুষটা নিজে নেতা না হয়ে, পরিবারকে সময় না দিয়ে সারাজীবন অন্যকে নেতা তৈরী করে গেছেন।

এমনকি পারিবারিক সূত্রে জানা যায় ঐ সময়ে যে চেয়ারম্যানকে তিনি বাজার করে না দিলে দুপুরের  চুলায় আগুন জ্বলতো না । আর সেই চেয়ারম্যান তিনি অসুস্থ হলে দেখতে যাওয়াতো দূরের কথা, এমনকি দেখা হলেও কথা বলতেননা। এমন অনেক দুঃখ কষ্ট নিয়ে তাকে বিদায় নিতে হয়েছে। শেষ জীবনে সন্তোষ  বিশ্বাস কথা বলতে পারতেন না গলায় অপারেশন করার কারণে। সবসময় পকেটে খাতা কলম রাখতেন। খাতায় লিখে লিখে মানুষকে জানাতেন তার দুঃখের কথা, আবেগের কথা।

মৃত্যুর আগে মনিরামপুর উপজেলা আওয়ামী লীগ তাকে খোঁজ খবর নিতেন কিনা জানতে চাইলে মৃত সন্তোষ বিশ্বাসের পরিবার থেকে জানানো হয় মৃত্যুর আগ পর্যন্ত কোন দলিয় নেতা কর্মীরা তার কোন খোঁজ খবর নিতে আসে নাই। এই দুঃখে মৃতের পরিবারের পক্ষ থেকে বাজারে শোকবার্তা নিয়ে কোন মাইকিং করাহয়নি। কেন করা হয়নি তার জবাবে পরিবারের পক্ষ থেকে জানানো হয়  আওয়ামী লীগের জন্য যে মানুষ টা নিজের অর্থ সময় দিয়ে নিজ পরিবারকে বঞ্চিত করেছে অথচ সেই মানুষটা আজ দীর্ঘদিন ক্যান্সারে ভুগলেও মনিরামপুর উপজেলা আওয়ামীলীগের কেউ তাকে দেখতে আসেনি দলের পক্ষ থেকে। তাই মাইকিং করে তাদেরকে আর জানাতে চাই না।

সত্যি বিষয়টা দুঃখজনক, সন্তোষ বিশ্বাসের মৃত্যুর দুই দিন পর  মনিরামপুর পৌর শহরের দোলখোলা মোড়ে বাসিন্দা মোসলেম বিশ্বাসকে ফোন করলে তিনি বলেন সন্তোষ বিশ্বাস মারা গেছেন বিষয়টা আমরা তো জানিনা। তবে আজ দুই দিন হলো তাকে মোড়ে চাইয়ের দোকানে দেখছিনা। অথচ প্রায় সময় তিনি দোলখোলা মোড়ে চা’এর দোকানেই কাঁটাতেন। এতটাই অবহেলায় চলে যেত হলো প্রিয় মানুষটাকে। আজ একজন মৃত সন্তোষ বিশ্বাস থেকে হাজারো জীবিত সন্তোষ বিশ্বাসদের শিক্ষা হওয়ার উচিত একদিন সবাইকে চলে যেতে হবে।

তবে আর হয়তো মনিরামপুর এমন বঙ্গবন্ধু ভক্ত একজন সন্তোষ বিশ্বাস আওয়ামীলীগে তৈরী হবে কিনা জানিনা। কিন্তু দলীয় গ্রুপিং এর কারণে দুঃখ কষ্ট  নিয়ে চলে যেত হবে শত শত সন্তোষ বিশ্বাসদের কে।

লেখক,
মোঃ শাহ্ জালাল।
একজন গণমাধ্যম কর্মী ও সাবেক ছাত্রনেতা।
ঢাকা-১২০৫।

শাহ্‌ জালাল / কামরুজ্জামান রাজু


মন্তব্য করুন

একজন মুক্তিযোদ্ধার খোলা চিঠি: স্বাধীন মোহাম্মদ আব্দুল্লাহ

দেশের জন্য কখন কী প্রয়োজন, ভালোভাবে জানি: প্রধানমন্ত্রী

গাজীপুরে ফ্যান ফ্যাক্টরিতে আগুন : ১০ জনের মৃত্যু

বাংলাদেশের স্বর্ণোজ্জ্বল অধ্যায়ের রচনা শেখ হাসিনার পক্ষেই সম্ভব হয়েছে -গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

কান ধরে ওঠবোসে স্মৃতিশক্তি বাড়ে

কেশবপুরের হেলথ কেয়ার হসপিটালের ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

দালালদের মাধ্যমে বাংলাদেশে কিছু অনুপ্রবেশ ঘটছে : পররাষ্ট্রমন্ত্রী

রাতে ভোট ম্যানেজকারীদের বেতন বাড়ছে, মিলছে বাড়ি-গাড়ি: সরোয়ার

বৃদ্ধ মহসিনের সর্বস্ব কেড়ে নিয়েছে সন্তানরা

দেশের রক্ত চুষছে দুর্নীতিবাজরা: হাইকোর্ট

স্বাধীনতার বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

প্রধানমন্ত্রীর পাশে রাজাকার আছে, নাম বললে দেশে ফেরা বন্ধ হয়ে যাবে : গাফফার চৌধুরী

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা