আজ রবিবার, ৩১ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

গ্রামবাসীর সাঁকো দেখিয়ে টাকা মারলেন চেয়ারম্যান


গ্রামবাসীর সাঁকো দেখিয়ে টাকা মারলেন চেয়ারম্যান

প্রকাশিতঃ শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯   পঠিতঃ 235494


দিনাজপুর বীরগঞ্জের উপজেলার শতগ্রাম ইউনিয়নের বলদিয়াপাড়া আশ্রয়ণ প্রকল্পের রাস্তায় খালের ওপর প্রায় দুইশ মিটার কাঠের সাঁকো নির্মাণ করেছে এলাকাবাসী। অভিযোগ উঠেছে ওই প্রকল্প বাস্তবায়ন দেখিয়ে টাকা উত্তোলন করে তা নিয়ে গেছেন শতগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জামায়াত নেতা ডা. কে এম কুতুব উদ্দিন।

জানা যায়, উপজেলার শতগ্রাম ইউনিয়নে ২০১৭ সালের ভয়াবহ বন্যায় ঝাড়বাড়ি থেকে গড়ফতু যাওয়ার রাস্তায় খালের ওপরের একমাত্র ব্রিজটি ভেঙে যাওয়ায় চরম দুর্ভোগে পড়ে আশ্রয়ণ বাসী ও গ্রামবাসী। সে সময় এলাকাবাসী বিভিন্ন জনের কাছে চাঁদা তুলে স্বেচ্ছাশ্রমে ব্রিজের পাশেই একটি কাঠের সাঁকো নির্মাণ করে। তবে ২০১৭-২০১৮ অর্থ বছরে উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল প্রকল্প থেকে শতগ্রাম আশ্রয়ণ প্রকল্পের সেই রাস্তায় খালের ওপর কাঠের সাঁকো নির্মাণের জন্য ১ লাখ ৩৮ হাজার টাকা বরাদ্দ ছিলো। প্রকল্প বাস্তবায়ন দেখিয়ে ঐ টাকা তুলে নেন ইউপি চেয়ারম্যান।

ক্ষোভ প্রকাশ করে শতগ্রাম ইউনিয়নের বাসিন্দা শুকুর আলী (৬০) বলেন, মসজিদে ঘোষণা দিয়ে চেয়ারম্যান টাকা তোলে। কিন্তু এই টাকাটা দেয়নি। আমরা বিভিন্নভাবে চাঁদা তুলে নির্মাণ করেছি। পরে জানতে পারলাম সাঁকোর জন্য বরাদ্দ এসেছে আর এই টাকাটা চেয়ারম্যান উঠিয়েছে।

তিনি আরো বলেন, কিছু টাকা ঋণ পরিশোধ করলেও বেশিরভাগ টাকা চেয়ারম্যানের কাছেই আছে। আমরা টাকাগুলো মসজিদেও দিতে বলেছিলাম। কিন্তু চেয়ারম্যান দেননি। উপজেলার শতগ্রাম ইউনিয়নের বলদিয়াপাড়া

আশ্রয়ণ প্রকল্পের রাস্তায় খালের ওপর কাঠের সাঁকো নির্মাণের জন্য ইউনিয়ন পরিষদ থেকে ৬ সদস্যের একটি প্রকল্প বাস্তবায়ন কমিটি করা হয়েছিলো। ওই কমিটি দ্বারা কাঠের সাঁকো নির্মাণের কথা থাকলেও সেই কমিটির সদস্যদের মধ্যে অনেকে টাকা উত্তোলনের বিষয়ে কিছুই জানেন না বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রথম পর্যায়ে প্রকল্প বাস্তবায়ন কমিটিতে ছয়জন ইউপি সদস্যকে নিয়ে কমিটি গঠন করা হলেও রেজুলেশন বইতে স্বাক্ষরের পর সেই কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটির গঠন করেন চেয়ারম্যান। প্রথম পর্যায়ের প্রকল্প কমিটির সভাপতি শতগ্রাম ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. আবুল হোসেন বলেন, আমি প্রথমে কাঠের সাঁকো প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ছিলাম। পরে খাতায় রেজ্যুলেশন করার কিছুদিন পর আমাদের কমিটি ভেঙে দেয়া হয়। কমিটি ভেঙে দেয়ার বিষয়ে চেয়ারম্যানকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, আপনারা যদি সাঁকো নির্মাণের টাকা উত্তোলন করে খেয়ে ফেলেন! এ জন্য আপনাদের কমিটি ভেঙে দেওয়া হয়েছে।

ইউপি সদস্য আরো বলেন, আমরা জানিই না কবে টাকা এসেছে, কবে উত্তোলন হয়েছে। বরং আমরা টাকা উত্তোলন করে মেরে খাবো বিধায় আমাদের কমিটি ভেঙে দিয়েছিলো চেয়ারম্যান।

শতগ্রাম ইউনিয়নের গড়ফুতু এলাকার বাসিন্দা আব্দুল সালাম বলেন, গ্রামবাসীর কাছে চাঁদা তুলে ও আমাদের এলাকার সমিতি গাছ কেটে সেসময় সাঁকোটি নির্মাণ করা হয়। সাঁকোটি নির্মাণের পর শুনছিলাম যে সরকারি ১ লাখ ৩৮ হাজার টাকা বরাদ্দ এসেছে, যা আমাদের চেয়ারম্যানের পকেটে ঢুকেছে।

তিনি জানান, ব্রিজ নির্মাণ শেষে আমাদের ৩৯ হাজার টাকা ঋণ ছিল। সেই ৩৯ হাজার টাকা ব্রিজ নির্মাণের ৫ থেকে ৬ মাস পর চেয়ারম্যান আমাদের দিয়েছিলেন’ এবং বাকি টাকা চেয়ারম্যানের কাছেই দুই বছর ধরে আছে।

তবে টাকা মেরে খাওয়ার অস্বীকার করে শতগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কে এম কুতুব উদ্দিন বাংলাদেশ জার্নালকে বলেন, এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে অর্ধেক ব্রিজ নির্মাণ করেছিলো। বাকি অর্ধেক ব্রিজ বরাদ্দের টাকায় করা হয়।

ব্রিজ নির্মাণের কতদিন পর বরাদ্দ দেওয়া হয় জানতে চাইলে চেয়ারম্যান বলেন, ব্রিজ নির্মাণের বেশ কয়েক মাস পরে বরাদ্দ দেওয়া হয়। তবে বিভিন্ন জায়গা থেকে বাকিতে গাছ, কাঠ, পেরেক, শ্রমিক নেওয়া হয়। বরাদ্দ আসার পর সেই বাকি টাকা পরিশোধ করা হয়।

এ বিষয়ে বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইয়ামিন হোসেন বলেন, ‘বিষয়টি আমি খতিয়ে দেখব। সাঁকো নির্মাণের টাকা কেউ মেরে খেয়েছে প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে । বাংলাদেশ জার্নাল

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

কেশবপুরে ছাত্রদল নেতাদের উদ্যোগে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে কুরআন শরীফ বিতরণ

স্বাস্থ্য ব্যবস্থা ভালো না হলে মৃত্যুহার ভারত-পাকিস্তানের মতো হতো

যশোরে নেশার টাকা না পেয়ে ঘরে আগুন

যশোরে করোনার চিকিৎসা করছেন কবিরাজ

খালেদা জিয়া দু'দফা ক্ষমতায় থেকেও জিয়া হত্যার বিচার না করা রহস্যজনক

গণপরিবহনে স্বাস্থ‌্যবিধি না মানলে ব‌্যবস্থা : কাদের

ফরিদপুরে বুদ্ধিপ্রতিবন্ধী দোকান কর্মচারীকে পাশবিক নির্যাতন

দালালের খপ্পরে লিবিয়ায় গিয়ে ফরিদপুরের কামরুল লাশ

২০০ পরিবারের পাশে ফ্রান্স আওয়ামী যুবলীগ নেতা কামরুল হাসান সেলিম

দেশে নতুন শনাক্ত ১৭৬৪, সর্বোচ্চ মৃত্যু ২৮

যশোর বোর্ডের এসএসসির ফল জানবেন যেভাবে

শান্ত-মারিয়াম ও সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে সকলের কাছে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যাণ্ড

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা