আজ বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

টেন্ডারে কোন নেতাকে কত কমিশন দিতেন তাদের নাম প্রকাশ


টেন্ডারে কোন নেতাকে কত কমিশন দিতেন তাদের নাম প্রকাশ

প্রকাশিতঃ সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০১৯   পঠিতঃ 134946


টাকা দিয়েই ‘যুবলীগের নেতা’ পরিচয়টি বাগিয়ে নেন এসএম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীম। এজন্য ঢাকা মহানগর যুবলীগের বড় এক নেতাকে ১৫ লাখ টাকা সম্মানীও দিয়েছেন তিনি। টাকা দিয়েই সবকিছু কেনা সম্ভব এমন কথায় বিশ্বাসী ছিলেন।  এমনকি হাতকড়া পড়ানোর পরও র্যাবকে ১০ কোটি টাকার বিনিময়ে ছেড়ে দিতে র্যাবকে প্রস্তাব করেন।মূলত আটকের পর গণমাধ্যমে তার ব্যাবসায়িক কার্যালয় থেকে টাকার পাহাড় উদ্ধার হলে জনমনে প্রশ্ন উঠে, কে এই জিকে শামীম।

প্রথমে তার পরিচয় যুবলীগের সমবায় সম্পাদক হিসেবে জানা গেলেও পরে প্রকাশ হয়, বিএনপির নেতৃত্বে চারদলীয় জোট ক্ষমতায় থাকাকালে জি কে শামীম ছিলেন ঢাকা মহানগর যুবদলের সহসম্পাদক।

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রাতারাতি ভোল পাল্টে ফেলেন তিনি। ঢাকা মহানগর যুবলীগের এক বড় নেতাকে ১৫ লাখ টাকা ‘সম্মানী’ দিয়ে চলে আসেন যুবলীগের ছায়াতলে জায়গা করে নেন। এরপর সেই পরিচয়কে মূলধন করে টেন্ডারবাজিতে আধিপত্য গড়ে তোলেন।

সূত্র জানায়, রোববার (২২ সেপ্টেম্বর) জিকে শামীমকে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। ডিবি কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদের পর এ তথ্য বেরিয়ে আসে।

সেখানে জিকে শামীম বলেন, যুবলীগের শীর্ষস্থানীয় তিন নেতাকে প্রতি মাসে মোটা অঙ্কের টাকা দিতেন তিনি। টেন্ডার হলেই কমিশন হিসেবে মোটা অঙ্কের টাকা দিতে হতো যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ইসমাইল হোসেন সম্রাটকে। সেটা ছিল যুবলীগে নিজেকে যুক্ত রাখার কমিশন।


 
এ মোটা অংকের পরিমাণ কত সে প্রশ্নে শামীম বলেন, প্রতি টেন্ডারে ৮ থেকে ১০ শতাংশ কমিশন দিতাম সম্রাটকে। আর এই কমিশনের বিনিময়ে সম্রাট তাকে টেন্ডারবাজির জগতে একচ্ছত্র আধিপত্য কায়েম করার সুযোগ করে দেন। আমি যে টেন্ডারে আগ্রহ দেখাতাম তা আর অন্য কারও নেয়ার ক্ষমতা ছিল না।

তবে শুধু সম্রাটসহ ক্ষমতাসীন দলের নেতাদেরই নয় গণপূর্ত অধিদফতরের কর্মকর্তাদেরও টাকা দিয়ে কার্য উদ্ধার করেছেন শামীম। প্রকল্প কাজের সময় ও ব্যয় বরাদ্দ বাড়িয়ে নিতেও ঘুষ খাওয়া কর্মকর্তারা তাকে সহায়তা করতেন।

তিনি জানান, পূর্ত অধিদফতরের কর্মকর্তাদের পেছনে প্রতি মাসে কোটি কোটি টাকা ব্যয় করতেন তিনি। তার বদলে শত শত কোটি টাকার কাজ পেতেন। এদিকে জি কে শামীমের তিনটি মোবাইল ফোন থেকেও অনেক গুরুত্বপূর্ণ তথ্য-প্রমাণ উদ্ধার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।


 
সূত্র জানায়, সেই তিন মোবাইলে পাওয়া তথ্য অনুযায়ী শামীমের সিন্ডিকেটের ২২ জন ঠিকাদারের নাম জেনেছে তদন্তকারীরা। গণপূর্ত অধিদফতরের ২০ জন কর্মকর্তার সঙ্গে শামীমের হটলাইন ছিল বলেও জানা গেছে।

এছাড়া শুক্রবারের অভিযানে শামীমের ব্যাবসায়িক কার্যালয় থেকে প্রাপ্ত এক অফিশিয়াল খাতায় তার অবৈধ লেনদেনসংক্রান্ত হিসাব পাওয়া গেছে।

ওই খাতায় মেগা প্রকল্পের বেশ কয়েকটি কাজ পেতে টেন্ডার মূল্যের ১ থেকে ৫ শতাংশ পর্যন্ত কমিশন হিসেবে যাদের নগদ দেয়া হয়েছে তাদের নাম লেখা রয়েছে। সেখানে যুবলীগ, ছাত্রলীগ থেকে শুরু করে প্রভাবশালী অনেক রাজনৈতিক নেতার নাম রয়েছে বলে জানিয়েছেন তদন্তকারীরা।

শনিবার সন্ধ্যায় ঢাকা মহানগর হাকিম মাহমুদা আক্তারের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন। শুনানি শেষে অস্ত্র মামলায় ৫ দিন এবং মাদক মামলায় ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। আর অস্ত্র আইনের মামলায় দেহরক্ষী প্রত্যেকের জন্য সাত দিন করে রিমান্ড চাইলেও চার দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়। পিবিএ

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

ইতিহাসের বড় মানবাধিকার লঙ্ঘন বঙ্গবন্ধুর খুনিদের রক্ষা করা

মহেশপুরের অবৈধ ইটভাটায় পুড়ছে শত শত মণ কাঠ

জাল বিছানো হয়েছে, কখন কে ধরা পড়ে বলা মুশকিল: কাদের

নাটোরে মানবাধিকার দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা

নাটোরের সিংড়ায় পানিতে ডুবে দুই শিশু মূত্যু

বাংলাদেশের সর্ববৃহৎ "জোছনা উৎসব" বরগুনায়

নাটোরে বাউয়েট ক্যাম্পাসে দরিদ্র ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

রুহুল আমিন মোহাম্মদ ফারুকী এর কবিতা "উত্তরহীন প্রশ্ন"

কাল থেকে শুরু ‘বঙ্গবন্ধু বিপিএল’ লড়াই

রুম্পার মৃত্যুরহস্য উদঘাটনে এখনও অন্ধকারেই পুলিশ

যাদের নিয়ে আওয়ামী লীগ বিব্রত

সুপ্রিয় ভট্টাচার্য্য যশোরের শ্রেষ্ঠ করদাতা

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা