আজ শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

কেশবপুরের পাঁজিয়ায় ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন বৃহস্পতিবার


কেশবপুরের পাঁজিয়ায় ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন বৃহস্পতিবার

প্রকাশিতঃ বুধবার, অক্টোবর ১৬, ২০১৯   পঠিতঃ 87885


কামরুজ্জামান রাজু, কপোতাক্ষ ডেস্কঃ “আপনার রক্তদানে বাঁচতে পারে একটি মানুষের জীবন” এই স্লোগানকে সামনে রেখে গঠিত ও কপোতাক্ষ নিউজের পরিচালনা পরিষদ দ্বারা পরিচালিত অনলাইন স্বেচ্ছাসেবী রক্তদান সংগঠন কপোতাক্ষ ব্লাড ব্যাংকের আয়োজনে কেশবপুর উপজেলার ৭নং পাঁজিয়া ইউনিয়ন পরিষদ চত্বরে ১৭ অক্টোবর (বৃহস্পতিবার) দিনব্যাপী ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

দিনব্যাপী ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইনে উপস্থিত থেকে আপনি বা আপনার পরিবারের যারা রক্তের গ্রুপ জানেন না তারা বিনামূল্যে গ্রুপ নির্ণয় করে নিতে পারবেন।

 

এদিকে, দেশের বিভিন্ন প্রান্তে থাকা স্বেচ্ছায় রক্তদাতাদের তথ্য নিয়ে অনলাইন তথ্যভাণ্ডার তৈরি করছে কপোতাক্ষ ব্লাড ব্যাংক (www.kopotakkhobloodbank.com)। ওয়েবসাইটটিতে ব্যক্তি পর্যায়ে রক্তদাতাদের পাশাপাশি রক্তদাতাদের বিভিন্ন ক্লাব ও প্রতিষ্ঠানের সদস্যদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। ৬৪টি জেলার ৪৯২টি উপজেলার জন্য রয়েছে আলাদা সার্চ সুবিধা। ফলে সহজেই আশপাশে থাকা রক্তদাতাদের সঙ্গে যোগাযোগ করা যাবে। বাংলায় ভাষায় তৈরি হতে হওয়া তথ্যভাণ্ডারটিতে রক্তদাতাদের জন্য রয়েছে আলাদা লগইন সুবিধা। ফলে তারা কবে কোথায় রক্ত দিয়েছে, সে তথ্য নিজেরাই হালনাগাদ করতে পারবে। সম্পূর্ণ স্বেচ্ছাসেবী এ কার্যক্রমে এরই মধ্যে প্রায় ১০ হাজারেরও বেশি রক্তদাতার তথ্য যুক্ত করার কাজ চলমান রয়েছে।

এ বিষয়ে কপোতাক্ষ ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা পরিচালক মাহাবুবুর রহমান (মাহাবুর) বলেন, ‘রক্তের প্রয়োজনের সময় আমরা বুঝতে পারি রক্তদাতার তথ্য কত গুরুত্বপূর্ণ। রক্তের অভাবে যেন কেউ মারা না যায়—এই লক্ষ্য সামনে রেখে ২০২০ সালের মধ্যে আমরা বাংলাদেশের প্রত্যেক উপজেলা থেকে ১০০০ জন করে রক্তদাতার তথ্য আমাদের ওয়েবসাইটে যুক্ত করতে চাই। তাহলে আমাদের কাছে সারাদেশের প্রায় ৬ লাখ রক্তদাতার তথ্য থাকবে। এ জন্য ব্যক্তি পর্যায়ে রক্তদাতা ও রক্তদাতাদের নিয়ে কাজ করা সব সংগঠনের সহযোগিতা প্রয়োজন আমাদের।

কপোতাক্ষ ব্লাড ব্যাংকের আইটি বিভাগ জানান, ’ রক্তদাতাদের তথ্য সংরক্ষণের জন্য সর্ববৃহৎ ডাটাবেজ নিয়ে তৈরি হচ্ছে একটি ওয়েরবসাইট ‘কপোতাক্ষ ব্লাড ব্যাংক।সাথে থাকছে মোবাইল অ্যাপস, জেলাভিত্তিক সার্চ সুবিধা, প্রতিটি রক্তদাতার আলাদা লগইনসহ নানা সুবিধা। এই ওয়েবসাইট ও অ্যাপে রক্তদাতা নিজেই তার তথ্য হালনাগাদ করতে পারবেন। এছাড়াও কবে কোথায় রক্তদান করেছেন সেই তথ্য আপডেট করতে পারবেন। আমাদের টিম সর্বদা কাজ করে যাচ্ছে এই ওয়েবসাইট ও অ্যাপ ডেভালপের জন্য।

কপোতাক্ষ ব্লাড ব্যাংকের সহকারী পরিচালক কামরুজ্জামান রাজু জানান, রক্তদাতা ছাড়াও রক্তদাতাদের নিয়ে গড়ে উঠা বিভিন্ন ক্লাব, প্রতিষ্ঠান এই ওয়েবসাইট ও অ্যাপসের মাধ্যমে নিজেদের তথ্য সংরক্ষণ করতে পারবেন। গোপনীয় কিংবা সবার জন্য এই দুইভাবে এসব তথ্য রাখা যাবে। এই অ্যাপে রক্তের প্রয়োজনে যে কেউ রক্তের গ্রুপ, জেলা ও উপজেলা/এলাকা দিয়ে সার্চ করে রক্তদাতাকে রক্তের জন্য অনুরোধ করতে পারবেন। এক্ষেত্রে রক্তদাতার ব্যক্তিগত তথ্য গোপন থাকবে।

কপোতাক্ষ ব্লাড ব্যাংকের সহকারী পরিচালক ইসরাফিল ও আলাউদ্দিন জানান, ইতিমধ্যে প্রায় ১ হাজার রক্তদাতা ও ৫টি প্রতিষ্ঠান এই ওয়েবসাইটে নিজেদের তথ্য হালনাগাদ করেছে এবং প্রায় ১০ হাজারেরও বেশি রক্তদাতার তথ্য যুক্ত করার কাজ চলমান রয়েছে। সম্পূর্ণ সেচ্ছাসেবকদের মাধ্যমে পরিচালিত এই ওয়েবসাইট ও অ্যাপসে এই বছরের মধ্যে এক লাখ ও ২০৩০ সালের মধ্যে এক কোটি রক্তদাতার ডাটাবেইজ তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া কপোতাক্ষ ব্লাড ব্যাংকের প্রধান উপদেষ্টা গোলাম মোস্তফা বলেন, আমরা সম্পূর্ণ সেচ্ছাসেবকদের মাধ্যমে খুব দ্রুত সময়ের মধ্যে রক্তদাতার ডাটাবেইজ তৈরির লক্ষ্যমাত্রা পুরণ করতে পারব ইনশাল্লাহ। এ ব্যাপারে আপনারা সকলে প্রত্যকের নিজ নিজ জায়গা থেকে আমাদের সহযোগিতা করবেন বলে আশা করি।

কামরুজ্জামান রাজু / কামরুজ্জামান রাজু


মন্তব্য করুন

বাংলাদেশের বিশ্বরেকর্ড: পেঁয়াজের কেজি ৩০০ টাকা

আ.লীগের উপজেলা কমিটিতে সভাপতি-সম্পাদক হতে পারবে না এমপিরা

কচু শাক শুধু হৃদরোগ কমায় না, কমায় ডায়াবেটিসের ঝুঁকি ও বাড়ায় দৃষ্টিশক্তি

আ.লীগের নির্দেশনা- এক পরিবারে দুইজনের বেশি নেতা নয়

ভোট ছাড়া নির্বাচন হলে পেঁয়াজ ছাড়া রান্নাও সম্ভব: গয়েশ্বর

এক কেজি পেঁয়াজে ৩ কেজি মুরগি

বিশ্বের কোন দেশে পেঁয়াজের মূল্য কত?

মুক্তিযুদ্ধে বিরোধিতাকারীদের নামে থাকা ৫ কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত

পেঁয়াজ ছাড়া ৯টি মজাদার রান্না করবেন যেভাবে

পেঁয়াজের সিন্ডিকেট চিহ্নিতের চেষ্টা চলছে: কাদের

কেজিতে ১০০ টাকা বেড়ে এখন পেঁয়াজের দাম ২৫০ টাকা

কেশবপুর সদর ইউনিয়নে ইউপিও কমিটির সভাপতি হলেন আব্দুর রহিম

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা