আজ রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

যশোরে ৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভূক্ত হওয়ায় শিক্ষা ব্যবস্থায় চাঞ্চল্য ফিরেছে


যশোরে ৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভূক্ত হওয়ায় শিক্ষা ব্যবস্থায় চাঞ্চল্য ফিরেছে

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ১৬, ২০১৯   পঠিতঃ 59346


চলতি অর্থবছরে নির্বাচিত বেসরকারি শিক্ষাসমূহের এমপিও ভূক্তির তালিকা প্রস্তুুত করেছে সরকার। খুলনা বিভাগে ৭শ’ ৮৩টি নিম্ন মাধ্যমিক,মাধ্যমিক,উচ্চ মাধ্যামিক কলেজ,দাখিল,আলিম,ফাজিল,কৃষি শিক্ষা,এইচএসসি(বিএম) ও ভোকেশনাল এমপিওভূক্তির তালিকা ইতিমধ্যে প্রকাশ করেছে।খুলনা বিভাগের ১০ জেলায় ৪শ’ ৪৪ টি বিদ্যালয়ের মধ্যে ৭৮টি বালিকা বিদ্যালয় ও ৩টি বালক বিদ্যালয় এবং ৩শ’ ৬৩টি মাধ্যমিক বিদ্যালয়,৬২টি কলেজের মধ্যে ১০টি মহিলা কলেজ ও ৫২টি কলেজ, ২শ’ ৫৭টি মাদরাসার মধ্যে ৩টি বালক মাদ্রাসা,৪৯টি মহিলা মাদ্রাসা ও ২শ’ ৫টি মাদরাসা ও ১২টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানের মধ্যে ১১টি বালক বালিকা ও ১টি মহিলা প্রতিষ্ঠান রয়েছেন। যশোর জেলা শিক্ষা অফিসার কার্যালয় থেকে এই সব তথ্য পাওয়া গেছে।

চলতি বছরে সরকার শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদানসহ নানা কার্যক্রম পর্যালোচনা করে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভূক্তি করে তালিকা প্রকাশ করলে যশোর জেলায় এর সংখ্যা দাঁড়ায় ৫৫টি। এর মধ্যে যশোর জেলায় নিম্ন মাধ্যমিক ৯টি,মাধ্যমিক ১৯টি,উচ্চমাধ্যমিক কলেজ ৬টি,দাখিল ৮টি,আলিম ২টি,ফাজিল ১টি,কৃষি শিক্ষা ৩টি,এইচএসসি (বিএম)৬টি ও ভোকেশনাল ১টি এমপিওভূক্ত অর্ন্তভূক্ত হয়। এমপিওভূক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে কোন কোনটি এক যুগ আবার কোনটি দুই যুগের অধিক সময় পার করেছে শিক্ষাদান করে। স্থানীয় রাজনৈতিক ও ধনার্ঢ্য ব্যক্তির দান করা জমিতে গড়ে ওঠা এসব বেসরকারি প্রতিষ্ঠান চলে আসছে তিমেতালে। তাছাড়া,শিক্ষক নিয়োগে ডোনেশনে শিক্ষা ব্যবস্থা হাটি হাটি করে আজ সরকার কর্তৃক এমপিওভূক্ত অর্ন্তভূক্ত হওয়ায় প্রান চঞ্চল ফিরে এসেছে এই সব প্রতিষ্ঠান গুলোতে। শিক্ষার মান উন্নয়নে ইতিমধ্যে এমপিওভূক্ত অর্ন্তভূক্ত হওয়ার পর পাল্টে গেছে শিক্ষা পাঠদানের কার্যক্রম।

যশোর জেলার ৮ উপজেলায় ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠান এবার এমপিওভূক্ত হয়েছে। এর মধ্যে যশোর সদরে মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে,সিএজি হাইস্কুল,কাজী সামছুল হুদা হাইস্কুল,শিলারায় চৌধুরী হাই স্কুল,কাজী পুর হাইস্কুল,মেঘলা হাইস্কুল,উপশহর মাধ্যমিক বিদ্যালয়,শেখহাটি সফিয়ার রহমান মডেল একাডেমী,বলরামপুর আদর্শ সেকেন্ডারী স্কুল,চাঁচড়া হাই স্কুল। নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ডাকাতিয়া হাইস্কুল,দাখিল মাদরাসার মধ্যে রোহেলা পুর দাখিল মাদরাসা,রাজাপুর জামিয়া দ্বীনিয়া দাখিল মাদরাসা,আলিম মাদরাসার মধ্যে মাহিদিয়া সম্মিলনী মহিলা আলিম মাদরাসা। মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে শার্শা উপজেলায় সাতাই এসি আই ইউনাইটেড হাইস্কুল আরএন,ঝিকরগাছা উপজেলায় বোধখানা হাইস্কুল,বাউশা মাধ্যমিক বিদ্যালয়,চৌগাছা উপজেলায় সরুপদাহ মাধ্যমিক বিদ্যালয়,বর্ণি রামকৃষ্ণপুর মাধ্যমিক বিদ্যালয়,আরসিএমটিইউ মাধ্যমিক বিদ্যালয়। অভয়নগর উপজেলার দিয়াপাড়া মডেল সেকেন্ডারী স্কুল,চলিশিয়া হাউ স্কুল,মণিরামপুর উপজেলায় গাবুখালি হাইস্কুল ও কেশবপুর উপজেলায় সাতবাড়িয়া সেকেন্ডারী গার্লস স্কুল। উচ্চ মাধ্যমিক কলেজ ৬টি মধ্যে চৌগাছা উপজেলায় এসএম হাবিবুর রহমান পৌর কলেজ চৌগাছা,তরিকুল ইসলাম পৌর কলেজ,পাশাপোল আমজামতলা মডেল কলেজ,জিসি বি আদর্শ কলেজ,বাঘার পাড়া উপজেলার চিত্রা মডেল কলেজ ও অভয়নগর উপজেলায় শেখ আব্দুল ওহাব মডেল কলেজ, নিম্ন মাধ্যমিক ৯টি প্রতিষ্ঠানের মধ্যে শার্শা উপজেলার কোদলারহাট হাইস্কুল,শিকারপুর সম্মিলনী হাইস্কুল,চৌগাছা উপজেলার হিজলী সেকেন্ডারী স্কুল,খলশী বাজার সেকেন্ডারী স্কুল,ঝিকরগাছা উপজেলার এমসিডি সম্মিলনী হাইস্কুল,বালিয়া গৌরশুটি সেকেন্ডারী স্কুল,অভয়নগর উপজেলার রাজ টেক্সাইল হাইস্কুল ও বাঘারপাড়া উপজেলায় কেকেআর হাইস্কুল,দালিখ মাদরাসার চৌগাছা উপজেলা শাহাজাদপুর দাখিল মাদরাসা,বর্ণি দাখিল মাদরাসা,পাতিবিলা নিয়ামতপুর তাহযীবুলউল্লাহ দাখিল মাদরাসা,ঝিকরগাছা উপজেলার নবীবনগর দাখিল মাদরাসা,মিশ্রী দেয়াড়া বহিরামপুর দাখিল মাদরাসা,মণিরামপুর উপজেলার নোংগুরহাট মহিলা দাখিল মাদরাসা,আলিম মাদরাসার মধ্যে শার্শার রহিমপুর আলিম মাদরাসা,ফাজিল মাদরাসার মধ্যে মণিরামপুর উপজেলার রাজগঞ্জ সিদ্দিকীয়া আলিম মাদরাসা,কৃষি শিক্ষা প্রতিষ্ঠান ৩টির মধ্যে যশোর সদর উপজেলায় ইছালী মডেল কলেজ,বাঘারপাড়া উপজেলায় জাপান বাংলাদেশ মৈত্রী কৃষি ও কারিগরি কলেজ,কেশবপুর উপজেলায় হিজলাডাঙ্গা শহিদ ফ্লাইট লেঃ মাসুদ মেমোরিয়াল কলেজ,এইচএসসি (বিএম) ৬টি প্রতিষ্ঠানের মধ্যে ঝিকরগাছা উপজেলার ঝিকরগাছা মহিলা ডিগ্রী কলেজ,মণিরামপুর উপজেলার রাজগঞ্জ মহাবিদ্যালয়,মুক্তেশ^রী ডিগ্রী কলেজ,মনোহরপুর টেকনিক্যাল এ্ন্ড বিজ্ঞান কলেজ,কেশবপুর উপজেলার পাজিয়া মহা বিদ্যালয়,বালিয়াডাঙ্গা সর্বজনীন দেবালয় টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ ও যশোর জেলায় একটি মাত্র ভোকেশনাল চলতি অর্থ বছরে এমপিওভূক্ত হয়েছে বাঘারপাড়া উপজেলার বাঘারপাড়া পাইলট উচ্চ বিদ্যালয় (এসএসসি)। র্দীঘদিনের প্রতিক্ষার পর এমপিওভূক্ত হওয়ায় এসব প্রতিষ্ঠানের শিক্ষার মান উন্নয়নে নানা পদক্ষেপ গ্রহন করছেন বিদ্যালয়ের 

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

কান ধরে ওঠবোসে স্মৃতিশক্তি বাড়ে

কেশবপুরের হেলথ কেয়ার হসপিটালের ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

দালালদের মাধ্যমে বাংলাদেশে কিছু অনুপ্রবেশ ঘটছে : পররাষ্ট্রমন্ত্রী

রাতে ভোট ম্যানেজকারীদের বেতন বাড়ছে, মিলছে বাড়ি-গাড়ি: সরোয়ার

বৃদ্ধ মহসিনের সর্বস্ব কেড়ে নিয়েছে সন্তানরা

দেশের রক্ত চুষছে দুর্নীতিবাজরা: হাইকোর্ট

স্বাধীনতার বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

প্রধানমন্ত্রীর পাশে রাজাকার আছে, নাম বললে দেশে ফেরা বন্ধ হয়ে যাবে : গাফফার চৌধুরী

ভারতের সঙ্গে আমাদের বাইলেটারেল রিলেশন খুব ভালো, টানাপোড়েন চাই না : কাদের

মোঃ শাহ্ জালালের করিতা "যদি দেখা হয়"

হেঁটেই ৬৪ জেলা পাড়ি দিচ্ছেন কাউছার

যবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা