আজ বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

যশোর রোডের দু’পাশে গাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর


যশোর রোডের দু’পাশে গাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ বুধবার, নভেম্বর ২৭, ২০১৯   পঠিতঃ 56511


যশোর রোডের দুই পাশে গাছ লাগানোর জন্য নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, গাছ ছায়া দিয়ে পরিবেশের ভারসাম্য রাখে। সড়ক ও পরিবেশের উপকার করে। অন্য দিকে, অতি বৃষ্টি ও রোদ সড়কের ক্ষতি করে।


জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণসহ ৬ উন্নয়ন প্রকল্পের চ‚ড়ান্ত অনুমোদন দিয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৭ হাজার ৩১২ কোটি ৫৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৭৭৮ কোটি ৫৬ লাখ টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৪ হাজার ২১২ কোটি ৩০ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৩২১ কোটি ৬৮ লাখ টাকা।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। এবং একনেক বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পগুলোর বিষয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।


 
তিনি বলেন, একনেকে যশোরের পলবাড়ি-দড়াটানা-মনিহার-মুড়ালী জাতীয় মহাসড়কের মনিহার থেকে মুড়ালী পর্যন্ত চার লেনে উন্নীতকরণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৩১ কোটি ১৭ লাখ টাকা। প্রকল্পটি অনুমোদনের সময় এতে গাছ লাগানোর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে জেলা-উপজেলায় সমন্বতিভাবে বহুতল বিশিষ্ট সরকারি আবাসন ভবন নির্মাণ করতেও বলেছেন প্রধানমন্ত্রী। যেখানে সংশ্লিষ্ট সব কর্মকর্তা একসঙ্গে বসবাস করবেন। ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের বিষয়ে যেসব অনুশাসন দিয়েছেন, সেসবের একটি প্রকাশনা প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।


 
সাত হাজার ৩১২ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ছয় প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ২৪০ কোটি টাকা ব্যয়ে বগুড়া-সারিয়াকান্দি জেলা মহাসড়ক উন্নয়ন এবং বাঙ্গালী নদীর ওপর আড়িয়ারঘাট সেতু নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এ ছাড়া মাগুরা-নড়াইল আঞ্চলিক মহাসড়কের বাঁক সরলীকরণসহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের মোট ব্যয় ৭২৩ কোটি ৯৭ লাখ টাকা।


 
এ দিন অনুমোদিত ফেনী আলোকদিয়া-ভালুকিয়া-লস্করহাট-ছাগলনাইয়া জেলা মহাসড়কটি যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৮৫ লাখ টাকা। নাটোর রোড থেকে রাজশাহী বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পে ২০৬ কোটি ৬৪ লাখ টাকা ব্যয় হবে। পাশাপাশি ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা স¤প্রসারণ প্রকল্পের মোট ব্যয় পাঁচ হাজার ৯৪৯ কোটি ৯৫ লাখ টাকা।


 
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, সরকারের এখন দু’টি প্রধান লক্ষ্য হচ্ছেÑ সারাদেশে সড়কের উন্নয়ন এবং বিদুৎ ব্যবস্থার উন্নয়ন ঘটানো। এ লক্ষ্যে আজ একনেকে অনুমোদিত ৬ প্রকল্পের মধ্যে ৫টি রাখা হয়েছে সড়ক ব্যবস্থার উন্নয়ন প্রকল্প। সরকারের লক্ষ্য হচ্ছে সড়ক সংস্কার, বাঁক সোজা করা এবং পুরনো বেইলি সেতু বাতিল করে সেখানে নতুন সেতু নির্মাণ করা। পাশাপাশি আন্তঃজেলা সড়ক চার লেনে উন্নীত করা।


তিনি বলেন, পরিবেশের উন্নয়নে প্রধানমন্ত্রী সড়কে বেশি করে গাছ লাগানোর নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন, পল্লী এলাকায় যত ছোট রাস্তা হোক না কেন সেখানো যেন রাস্তার দু’পাশে পর্যাপ্ত গাছ লাগানো হয়।
পরিকল্পনামন্ত্রী বলেন, জানুয়ারি ২০০৯ থেকে জুন ২০১৯ পর্যন্ত একনেকে প্রধানমন্ত্রীর দেয়া অনুশাসন নিয়ে একটি বই প্রকাশ করা হয়েছে। আজ একনেক সভায় বইটির মোড়ক উন্মোচন করা হয়। একনেকে অনুমোদিত প্রকল্পসমূহ হলো- পলবাড়ি-দড়াটানা-মনিহার-মুড়ালী জাতীয় মহাসড়ক এর মনিহার হতে মুড়ালী পর্যন্ত ৪ লেনে উন্নীতকরণ প্রকল্প, এর খরচ ধরা হয়েছে ১৩১ কোটি ১৭ লাখ টাকা। বগুড়া-সারিয়াকান্দি জেলা মহাসড়ক উন্নয়ন এবং বাঙ্গালী নদীর উপর আড়িয়ারঘাট সেতু নির্মাণ প্রকল্প, এর ব্যয় হবে ২৪০ কোটি টাকা।

মন্ত্রী বলেন, মাগুরা-নড়াইল আঞ্চলিক মহাসড়কের বাঁক সরলীকরণসহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৭২৩ কোটি ৯৭ লাখ টাকা। ফেনী-আলোকদিয়া-ভালুকিয়া-লস্করহাট-ছাগলনাইয়া জেলা মহাসড়কটি যথাযথ মান ও প্রশস্ততায় উন্নতীকরণ প্রকল্পের খরচ হবে ৫৯ কোটি ৮৫ লাখ টাকা।

এছাড়া নাটোর রোড হতে রাজশাহী বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২০৬ কোটি ৬৪ লাখ টাকা। ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা স¤প্রসারণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৫ হাজার ৯৪৯ কোটি ৯৫ লাখ টাকা।

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

ইতিহাসের বড় মানবাধিকার লঙ্ঘন বঙ্গবন্ধুর খুনিদের রক্ষা করা

মহেশপুরের অবৈধ ইটভাটায় পুড়ছে শত শত মণ কাঠ

জাল বিছানো হয়েছে, কখন কে ধরা পড়ে বলা মুশকিল: কাদের

নাটোরে মানবাধিকার দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা

নাটোরের সিংড়ায় পানিতে ডুবে দুই শিশু মূত্যু

বাংলাদেশের সর্ববৃহৎ "জোছনা উৎসব" বরগুনায়

নাটোরে বাউয়েট ক্যাম্পাসে দরিদ্র ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

রুহুল আমিন মোহাম্মদ ফারুকী এর কবিতা "উত্তরহীন প্রশ্ন"

কাল থেকে শুরু ‘বঙ্গবন্ধু বিপিএল’ লড়াই

রুম্পার মৃত্যুরহস্য উদঘাটনে এখনও অন্ধকারেই পুলিশ

যাদের নিয়ে আওয়ামী লীগ বিব্রত

সুপ্রিয় ভট্টাচার্য্য যশোরের শ্রেষ্ঠ করদাতা

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা