আজ শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

কি হবে এই সব নেতাদের


কি হবে এই সব নেতাদের

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ৩০, ২০১৯   পঠিতঃ 50841


ঢাকা মহা’নগর উত্ত’র এবং দক্ষি’ণের আওয়ামী লীগের নতুন সভাপতি এবং সাধারণ সম্পাদকের নাম ঘো’ষণা করা হয়েছে। ঢাকার মহানগরীর এই দুই অংশ যেকোন রাজনৈতিক দলের জন্য অত্যন্ত গু’রুত্বপূর্ণ। আওয়ামী লীগ যে দল এবং সরকার আলাদা নীতি গ্রহণ করেছে সেজন্য এই উত্ত’র এবং দক্ষি’ণের এমন দুজনকে সভাপতি এবং সাধারণ সম্পা’দক করা হয়েছে তারা এম’পি বা মন্ত্রী নন। এই ধারাবা’হিকতা অন্যন্য কমি’টিতেও ছিল।
উ’ত্তর এবং দক্ষি’ণের ক’মিটি ঘোষ’ণা করার সঙ্গে কয়েকজন গুরুত্ব’পূর্ণ নে’তার রাজনৈতিক জীবনের পরিস’মাপ্তি দেখছেন রাজনৈতিক বিশ্লেষ’করা।

বিশেষ করে একসময়কার অখণ্ড ঢাকার সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার রাজনৈতিক জীবনে পরিস’মাপ্তি হলো এই নতুন কমি’টির মাধ্যমে। মায়া ৩০ ডিসেম্বর নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাননি। এর আগে তিনি চাঁদপুর থেকে নির্বা’চিত হয়ে দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগ মন্ত্রিসভার দুর্যো’গ ব্যবস্থা’পনা ও ত্রাণ’মন্ত্রী হিসেবে দা’য়িত্ব পা’লন করেছিলেন। অখণ্ড ঢাকার সাধারণ সম্পা’দক হিসেবে মায়ার সুনাম ছিল। বিশেষ করে ৩০ শে ডিসেম্বর নির্বা’চনে যখন মনো’নয়ন পা’ননি তখন অনেকেই মনে করেছিল যে, মায়াকে হয়তো শেষপর্যন্ত উ’ত্তরের সভাপতি করা হতে পারে। তবে শেষপর্যন্ত মায়া সভাপতির প’দে থাকতে পারিনি। এর ফলে মায়ার রাজনৈতিক জীবনের পরিস’মাপ্তি পাওয়া গেছে।

আওয়ামীলীগের দায়ি’ত্বশীল সূত্রগুলো বলছে, মায়াকে নিয়ে কোন কোন মহ’লে আ’পত্তি রয়েছে। এছাড়া মায়ার বিরু’দ্ধে কিছু দুর্নী’তির অভি’যোগ রয়েছে এবং তাঁর ছেলে আর মেয়ে জামাইয়ের অপ’কর্মের দা’য় আওয়ামী লীগ নিতে চায় না বলেই মায়াকে বা’দ দেয়া হয়েছে- বলে আওয়ামী লীগের একাধিক সূ’ত্র নিশ্চিত করেছে।
ঢাকা উ’ত্তর এবং দ’ক্ষিণ নতুন ক’মিটির স’ম্মেলনের মধ্য দিয়ে আরেকজনের রাজনৈতিক জীবনের পরিস’মাপ্তির ইঙ্গিত পাওয়া গেল। তিনি হলেন ঢাকার লালবাগের একসময়ের আওয়ামী লীগের প্রভা’বশালী নে’তা মোস্তফা জালাল মহিউদ্দিন।

তিনি ছাত্রলীগের নে’তাও ছিলেন। কিন্তু ওয়া’ন ইলে’ভেনে সংস্কা’রপন্থী হবার কারণেই দলের মূল্ধারা থেকে ছি’টকে প’ড়েন। গত তিনটি নির্বাচনের একটিতেও মহিউদ্দিন মনোন’য়ন পাননি। এখন তিনি বাংলাদেশ মেডি’কেল অ্যাসো’সিয়েশনের (বিএ’মএ) সভাপতির দায়িত্ব পালন করছেন। কিন্তু রাজনীতির মাঠে তার শেষ আশা-ভরসাটুকু শেষ হয়ে গেলো। এবার ঢাকা দক্ষি’ণের সভাপতি হতে চেয়েছিলেন মোস্তফা জালাল মহিউদ্দিন। কিন্তু সেই দৌঁড়ে বেশি দূরে যেতে পারেননি তিনি। শুধু মোস্তফা জালাল মহিউদ্দিন নন মোফাজ্জল চৌধুরী মায়াসহ আওয়ামী লীগের এবারের সম্মে’লনের মধ্যে দিয়ে অনেকেরই রাজনীতির জীবনের ই’তি ঘট’লো।

ঢাকা দক্ষি’ণের সাধারণ সম্পা’দক হিসেবে দা’য়িত্ব পালন করেছিলেন শাহ আলম মুরাদ। আর এটা ছিল তার জন্য একটি বড় সু’যোগ। কিন্তু দা’য়িত্ব পালন’কালে এই সুযো’গটি কাজে লাগাতে পারেননি তিনি। বরং তার বিরু’দ্ধে নানা রকম অভি’যোগ উঠেছে। এ কারণে এম’পি না হলেও এবার তাকে সরে যেতে হয়েছে দলের নে’তৃত্ব থেকে। পাশাপাশি এই সম্মে’লনের মধ্যে দিয়ে তার রাজনৈতিক জীবনও অ’নিশ্চিত হয়ে পড়ল।

কই ভাবে অনি’শ্চিত হয়ে পড়ল ঢাকা দক্ষি’ণের সদ্য বিদা’য়ী সভাপতি আবুল হাসনাতের রাজনীতিও। তিনিও মন্ত্রী বা এম’পি কিছু নন। নতুন ক’মিটি গঠ’নের মধ্যে দিয়ে প্রবীন এই রাজনৈতিক নে’তার রাজনীতির অধ্যা’য়ের অব’সান ঘটলো।

অন্যদিকে ঢাকা উ’ত্তরে রহমতউল্লা ও সাদেক খান দুজনই এম’পি হওয়ায় রাজনীতিতে টি’কে থাকার ল’ড়াইয়ে এগিয়ে গেলেন। নির্বাচনী এলাকায় কাজের মাধ্যমে তারা নির্বাচিত প্রতিনিধি রাজিনীতিতে টিকে রইলেন।

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

কোটচাঁদপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

টস জিতে ফিল্ডিংয়ে খুলনা টাইগার্স

মোহনপুরে জেলাপ্রশাসকের বিভিন্ন দফতর পরিদর্শন

ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে নাটোরে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত

কয়রায় রেড ক্রিসেন্টের উদ্যোগে ত্রাণ বিতরণ

মানুষ এখন প্রতিদিন মুরগির মাংস দিয়ে ভাত খেতে পারছে

নাটোরের সিংড়ায় এনজিও কর্মীকে ঋণ গ্রহীতার ছুরিকাঘাত

ছাত্রীকে ধর্ষণ করতেন প্রাথমিকের প্রধান শিক্ষক, পাহারায় শিক্ষিকা

সাতক্ষীরা আওয়ামী লীগের নেতৃত্বে ফের মুনসুর আহমেদ-নজরুল ইসলাম

শেখ হাসিনা এখন বিশ্বের অন্যতম সৎ রাষ্ট্র নায়ক -আমির হোসেন আমু

কয়রায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন

রাজশাহীতে তৃতীয় দিনের মত অনশন করছে পাটকল শ্রমিকরা

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা