আজ শনিবার, ১৮ জানুয়ারী ২০২০, ৫ মাঘ ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী এ্যাডঃ সোহরাব আলী সানা'কে জেলার সভাপতি চাই তৃনমূল


বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী এ্যাডঃ সোহরাব আলী সানা'কে জেলার সভাপতি চাই তৃনমূল

প্রকাশিতঃ শনিবার, ডিসেম্বর ৭, ২০১৯   পঠিতঃ 55188


আজিজুল ইসলাম কয়রাঃ খুলনা জেলার রাজনীতি'তে ক্লিন ইমেজ  খ্যাত কর্মীবান্ধব জননন্দিত নেতা, সততা ও আদর্শের প্রতীক পাইকগাছা-কয়রা বাসির গন মানুষের প্রানের প্রিয় বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা এ্যাডঃ মোঃ সোহরাব আলী সানা মৃত ইউসুফ আলী সানা'র ওরসে মাতা-মৃত ছাকিনা বেগম এর গর্ভে অতি সাধারণ পরিবারে ১৯৪৬ সালের ১লা ফেব্রুয়ারী খুলনা জেলার পাইকগাছা উপজেলার গড়ইখালী ইউনিয়নের ফকিরাবাদ গ্রামে জন্ম গ্রহণ করেন। আপাদমস্তক বাংলাদেশী বাঙালি ও গনতন্ত্র মনা, ধর্ম নিরাপক্ষতা বাদে বিশ্বাসী এক ধর্ম প্রান মুসলমান এ্যাডঃ মোঃ সোহরাব আলী সানা পেশায় একজন সফল  আইনজীবী ও ৫৪ বছরের বর্নঢ্য এক রাজনৈতিক জীবনের অধিকারী সফল রাজনৈতিক ব্যক্তিত্ব।

 

তিনি খুলনা জেলার পাইকগাছা উপজেলার কপিলমুনি সহচরী বিদ্যা মন্দির থেকে ১৯৬২ সালে ম্যাট্রিকুলেশন পাস করে অর্থিক অভাব অনটনে'র কারনে লেখা পড়া সাময়িক বন্ধ রেখে প্রাইভেট টিউশনি করে আবারো ১৯৬৫ সালে খুলনা'র বিএল কলেজ উচ্চ মাধ্যমিক ভর্তি হয়ে ছাত্রলীগের রাজনীতি'তে জড়িয়ে পড়েন। মূলত ঐ বছরই  বিএল কলেজে ছাত্রলীগের মনোনীত প্রার্থী হিসেবে ছাত্র সংসদ নির্বাচনে অংশ গ্রহনের মাধ্যমে রাজনৈতিক জীবন শুরু। তিনি ১৯৬৬ সালের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন সহ ঐ সময়ের চলমান সকল আন্দোলন সংগ্রামে সক্রিয় অংশ গ্রহন করেন। ১৯৬৭ সালে উচ্চ মাধ্যমিক পাস করে স্নাতক ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। ১৯৭০ সালে স্নাতকোত্তর নিজ এলাকায় ফিরে ১৯৭০ সালের জাতীয় নির্বাচনে দলীয় নির্বাচনী কর্মকাণ্ডে সক্রিয় অংশগ্রহণ করেন বঙ্গবন্ধুর একনিষ্ঠ সহচর শহীদ এমএ গফুর (এমএনএ) সাহেবের সাথে এবং পরবর্তী সকল আন্দোলন সংগ্রামে অংশ গ্রহন করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে অনুপ্রাণিত ও উদ্ধুদ্ধ হয়ে মহান স্বাধীনতা যুদ্ধে বীরত্বের সাথে সক্রিয় অংশগ্রহন করেন। তিনি একজন গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধা ক্রমিক নং ১০৬৯)। 

মহান মুক্তিযুদ্ধ শেষে স্বাধীন মাতৃভূমি'তে রাজনীতির পাশাপাশি নিজ গ্রামে গড়ুইখালী আলম শাহী ইনস্টিটিউট এ শিক্ষাকতা শুরু করেন। 

১৯৭৩ সালের জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনে বলিষ্ঠ ভূমিকা পালন করেন তিনি। বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠার পর অবিভক্ত পাইকগাছা থানা আওয়ামী যুবলীগের প্রথম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন এবং ১৯৭৪ সালে খুলনা জেলা আওয়ামী যুবলীগের সম্মেলনে জেলা আওয়ামী যুবলীগের সমাজ কল্যান সম্পাদক পদে নির্বাচিত হন। ১৯৭৫ সালের জাতির জনক বঙ্গবন্ধু স্বপরিবারে নিহত হলে বিভিন্ন রাজনৈতিক মামলার হুলিয়া মাথায় নিয়ে পলাতক জীবন যাপন করে ও দলীয় সকল কর্মকাণ্ড অংশগ্রহণ করেন। অতঃপর ১৯৭৭ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রকাশ্যে কর্মকাণ্ড শুরু হলে খুলনা জেলা আওয়ামী লীগের সদস্য পদ লাভ করেন এবং সুনামের সহিত দায়িত্ব পালন করেন। ১৯৭৯ সালে জাতীয় নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে সক্রিয় ভূমিকা পালন ও পরবর্তীতে দলীয় রাষ্ট্রপতি নির্বাচনে সক্রিয় ভূমিকা পালন করেন তিনি। দীর্ঘ রাজনৈতিক জীবনের পুরস্কার হিসাবে ১৯৮৪ সালে খুলনা জেলা আওয়ামী লীগের সম্মেলনে কৃষি বিষয়ক সম্পাদক পদে নির্বাচিত হন এবং ঐ একই বছর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইন (এলএলবি) পাস করেন। 

১৯৮৬ সালে জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে খুলনা-৬ আসনে (পাইকগাছা-কয়রা) অংশগ্রহন করেন, স্বৈরাচার এরশাদের ঐতিহাসিক ভোট ডাকাতির কারনে মাত্র ৫০৬ ভোটের ব্যবধানে পরাজিত হন। 

১৯৯১ সালে জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন বঞ্চিত হয়েও দলীয় মনোনীত প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন জনাব সোহরাব আলী সানা এবং ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন প্রাপ্ত প্রার্থীর পক্ষে নির্বাচনে বলিষ্ঠ ভূমিকা পালন করেন।

১৯৯৭ সালে প্রথমে জেলা কৃষক লীগের আহ্বায়কের দায়িত্ব পান এবং একই বছর জেলা কৃষক লীগের সম্মেলনে জেলা কৃষকলীগের সভাপতি হিসেবে নির্বাচিত হন। ১৯৯৮ সালে বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় কমিটির সদস্য পদ লাভ করেন।

২০০১ পরবর্তী সময়ে চার দলীয় ঐক্য জোট ঘোষিত  নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগের দলীয় নেতা কর্মীদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে জোট সরকারের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে দূর্বর প্রতিরোধ গড়ে তুলেন। উল্লেখ্য ২০০৬ সালের চার দলীয় ঐক্য জোট ঘোষিত নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের ১৪ দলীয় জোটের মনোনীত প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্ট মনোনীত হন।

খুলনা-৬ আসনে ২০০৮ সালে  নবম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে জামায়াতি ইসলামী প্রার্থীকে পরাজিত করে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে এলাকা পূর্ণঃ গঠনে সক্রিয় ভূমিকা পালন করে একজন সফল সংসদ সদস্য হিসাবে সুনাম অর্জণ করেন এবং ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন বঞ্চিত হওয়া সত্তেও দলীয় প্রার্থীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে দলীয় কার্যক্রমে মনোনিবেশ করেন। পরবর্তী'তে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়েও দলীয় প্রার্থীর পক্ষে সক্রিয় প্রচার প্রচারণা'য় অংশগ্রহণ করে আওয়ামী লীগ কে সুসংগঠিত করে চলেছেন নিজ কর্ম দক্ষতায়।

দীর্ঘ সাড়ে ৫ দশকের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী খুলনা জেলা আওয়ামী লীগের সকল স্তরের নেতা কর্মী'র প্রিয় নেতা আগামী ১০ই ডিসেম্বর খুলনা জেলা আওয়ামীলীগ এর ত্রি-বার্ষিক সম্মেলনে রাজনৈতিক প্রজ্ঞা ও মেধার বঙ্গবন্ধু আদর্শের উজ্জীবিত আন্দোলন সংগ্রামে অগ্রণী ভূমিকা রাখা সৈনিক এ্যাডঃ সোহরাব আলী সানা'কে সভাপতি পদে দেখতে চাই তৃনমূলে'র নেতা কর্মীরা।

এনামুল হক / কামরুজ্জামান রাজু


মন্তব্য করুন

যশোরে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজন নিহত

জাতির পিতার আদর্শ থেকে ছাত্রলীগকে শিক্ষা নিতে হবে: শেখ হাসিনা

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

প্রথমবারের মতো চ্যাম্পিয়ন রাজশাহী

ইতিহাসের এই দিনে: ১৮ জানুয়ারি

মনিরামপুরে মেসার্স এ এম টেডার্সের উদ্যোগে জারীগান অনুষ্ঠিত

নীরব জোন ঘোষণাতেও কমেনি শব্দদুষণ: আইনের পাশাপাশি সচেতনতার ওপর গুরুত্বারোপ

সোলাইমানি হত্যার দায়ে ট্রাম্পের প্রাণদণ্ড হওয়া উচিত বললেন মার্কিন সাংবাদিক

সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন হলে আপত্তি নেই: কাদের

সিটি নির্বাচন: শেখ হাসিনা কি চান?

চতুর্থ শিল্প বিপ্লবে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

দরিদ্র কমরেড থেকে কোটিপতি সম্পাদক

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা