আজ সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

সিটি নির্বাচন: শেখ হাসিনা কি চান?


সিটি নির্বাচন: শেখ হাসিনা কি চান?

প্রকাশিতঃ শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০   পঠিতঃ 37800


বাংলাদেশের রাজনীতিতে এখন সবকিছুই আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেন্দ্রিক। যেকোনো সিদ্ধান্তের জন্য সবাই তাকিয়ে থাকেন প্রধানমন্ত্রীর দিকে। আর আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে সবচেয়ে বড় প্রশ্ন এসেছে যে সিটি কর্পোরেশন নির্বাচন কি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে? ৩০ ডিসেম্বরের নির্বাচনকে ঘিরে যে বিতর্কগুলো তৈরি হয়েছিল, সেই বিতর্কগুলোর কি অবসান হবে ৩০ জানুয়ারির নির্বাচনে?

এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে রাজনৈতিক বিশ্লেষক এবং নির্বাচন পর্যবেক্ষকরা তাকিয়ে রয়েছেন শেখ হাসিনার দিকে। আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র বলছে, আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিটি নির্বাচনের ব্যাপারে সুস্পষ্ট অবস্থান গ্রহণ করেছেন। তিনি তার নেতাকর্মীদের জানিয়ে দিয়েছেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হোক- এটা তিনি চান। এ ব্যাপারে যেন কোনো ব্যত্যয় না হয়, সে ব্যাপারে তিনি কঠোর অবস্থান গ্রহণ করেছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। আর এ কারণেই সিটি নির্বাচন একটি অসাধারণ সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, সিটি নির্বাচন নিয়ে শেখ হাসিনা ৫ দফা নির্দেশনা দিয়েছেন। নির্দেশনাগুলো হলো-

প্রথমত, এই নির্বাচনে কোনো প্রশাসনিক হস্তক্ষেপ করতে দেওয়া হবে না। প্রশাসনিক হস্তক্ষেপ যাতে না হয়, এ ব্যাপারে তিনি কঠিন বার্তা দিয়েছেন।

দ্বিতীয়ত, নির্বাচনে যেন সবাই সমান সুযোগ পায় এবং নির্বাচনী প্রচারণায় যেন কোনোরকম রাজনৈতিক বাধা প্রদান করা না হয়, সে ব্যাপারেও কঠোর বার্তা দিয়েছেন শেখ হাসিনা।

তৃতীয়ত, তিনি আওয়ামী লীগের প্রার্থীদের ভোটারের কাছে যাওয়া এবং আওয়ামী লীগ যে উন্নয়ন অগ্রগতি করেছে, ভবিষ্যতে যে উন্নয়ন পরিকল্পনা রয়েছে- সে ব্যাপারে সুস্পষ্ট বার্তা দেওয়ার জন্য দলের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন। বিশেষ করে আওয়ামী লীগ ঢাকার জন্য গত ১০ বছরে যা উন্নয়ন কর্মকাণ্ড গ্রহণ করেছেন, দুই মেয়রপ্রার্থী যেন জনগণের কাছে সুস্পষ্টভাবে তুলে ধরতে পারে- সে ব্যাপারে শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।

চতুর্থত, সিটি নির্বাচন নিয়ে অতি উৎসাহ পরিহার করতে নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা। কেউ যেন অতি উৎসাহ দেখিয়ে কাউকে জেতানো বা হারানোর জন্য কোনো তৎপরতা গ্রহণ করে, নির্বাচনকে যেন প্রশ্নবিদ্ধ না করে- সে ব্যাপারে শেখ হাসিনার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে বলেও আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে।

পঞ্চমত এবং সর্বশেষ যে নির্দেশনাটি প্রধানমন্ত্রী দিয়েছেন সেটা হলো- আওয়ামী লীগের প্রার্থীরা যেন নির্বাচনের আচরণবিধি মেনে চলে। 

সূত্রমতে, নির্বাচন কমিশন ইতিমধ্যে নির্বাচন আচরণবিধি অনুযায়ী আমির হোসেন আমু এবং তোফায়েল আহমেদকে নির্বাচন পরিচালনায় সমন্বয়কের দায়িত্বে থাকতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী আওয়ামী লীগের এই দুই হেভিওয়েট নেতা এখন নির্বাচনের কার্যক্রম থেকে নিজেদের আড়ালে রেখেছেন। শেখ হাসিনা দলের এমপিদেরও প্রচারণায় সরাসরি অংশগ্রহণ করতেও নিষেধ করেছেন বলেও দলের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী জানিয়েছেন।

বিভিন্ন সূত্রমতে, শেখ হাসিনা একটি অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন চান। ১১ বছরে আওয়ামী লীগ যে উন্নয়ন অগ্রযাত্রা করেছে, তার কারণে এবার সিটি নির্বাচনে এবার ভালো ফলাফল করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি ভোট নিয়ে যেন জনগণের যে অস্বস্তি এবং সংশয় তৈরি হয়েছিল, সেই সংশয় কাটিয়ে ওঠার নির্বাচন হিসেবে ঢাকার দুই সিটির নির্বাচন হয়- এটাও শেখ হাসিনার আকাঙ্ক্ষা। এ ব্যাপারে তিনি কঠোর নির্দেশনা দিয়েছেন বলেও একাধিক দায়িত্বশীল সূত্র জানাচ্ছে। এই নির্দেশনার কারণেই সিটি নির্বাচনে কোনোরকম অনিয়ম, ভয়ভীতি প্রদর্শন বা নির্বাচন প্রচারণায় বাধা প্রদানের মতো কোনো ঘটনা ঘটেনি।

আওয়ামী লীগের একাধিক নেতা মনে করছেন, সিটি কর্পোরেশন নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ একটি নতুন মাইফফলক স্থাপন করবে। অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনের একটি নতুন দৃষ্টান্ত জনগণের সামনে উপস্থাপন করবে।

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

মুরাদনগরে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ আটক এক

ইঞ্জিনিয়ার মনির খাঁন তৃতীয় বারের মত সভাপতি নির্বাচিত

বাংলাদেশকে লন্ডনের মতো উন্নত করতে চান পরিকল্পনামন্ত্রী

আওয়ামী লীগ ছাড়া সবার মনোনয়নপত্র বাতিল

‘বউমাকে পিটিয়ে মেরে ফেলেছে আমার ছেলে’

প্রেম করে বিয়ে করেছিলেন পাপিয়া

ভেড়ামারায় অবৈধ ফেন্সিডিল ও মোটর সাইকেল উদ্ধার

মনিরামপুরের মশ্মিমনগর ইউপির চেয়ারম্যান আড়াই বছর ধরে করছেন সচিবের কাজ

ছাত্রলীগ নেতাকর্মীদের পরীক্ষা নিলেন সাংসদ ইসরাফিল

অচল হাত-পায়ে পিএইচডি, এখন লাখো মানুষের আদর্শ

উল্টা-পাল্টা নিউজ করলে সাংবাদিকদের খবর আছে, এসএম হল ভিপি

বাংলাদেশের কোনো ব্যাংকে বন্ধ হয়ে গেলে গ্রাহক ক্ষতিপূরণ পাবে এক লাখ টাকা

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা