আজ বুধবার, ১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের দায়িত্ব ও কর্তব্য


ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের দায়িত্ব ও কর্তব্য

প্রকাশিতঃ বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০   পঠিতঃ 60291


মোঃ শাহ্ জালাল,ঢাকা:
একটি ইউনিয়ন পরিষদের সকল কাজের কেন্দ্রবিন্দু হলেন চেয়ারম্যান। তিনি পরিষদের প্রধাননির্বাহী,পরিষদের যেকোন সিদ্ধান্ত নেওয়ার জন্য চেয়ারম্যানের অনুমোদন দরকারহয়। এক কথায় পৌর,উন্নয়ন,রাজস্ব,প্রশাসন সহ ইউনিয়নের সব ধরণের  কাজ তদারককরার দায়িত্ব চেয়ারম্যানের।এখন আসি একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কি কি কার্যক্রম করে থাকেন।

 ১.প্রশাসনিক কার্যক্রম
ইউনিয়ন পরিষদের কাজ পরিচালনার জন্য সচিব,গ্রাম পুলিশ এবংঅন্যান্য কর্মচারীদের নিয়ে একটি অফিস আছে। চেয়ারম্যান অফিসের কর্মীদেরপরিচালনা করা,ছুটি ও বেতন দেওয়া এবং তারা যথাযথভাবে কাজ করছে কিনা তা তদারককরেন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সভা আহবান এবং সভার আলোচনার বিষয় ঠিককরেন। তিনি সভার সভাপতিত্ব  করেন। সাধারণত ইউনিয়ন পরিষদ অফিসে সভা করা হয়।কিন্তু কোন কারনে তা সম্ভব না হলে চেয়ারম্যান সভার স্থান নির্ধারণ করেন।বিভিন্ন সমস্যা সম্পর্কে সদস্যদের মতামত নেওয়ার পর চেয়ারম্যান সমাধানেরউপায় নির্দেশ করেন।

এছাড়াও গ্রাম পুলিশ নিয়োগের জন্য প্রার্থী তালিকা (সংশ্লিষ্ট ইউনিয়নপরিষদের নাগরিকদের মধ্য থেকে) তৈরি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছেপাঠানোর দায়িত্ব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের। উপজেলা নির্বাহী কর্মকর্তাকতৃর্ক মনোনীত প্রার্থীদের নিয়োগের ব্যবস্থা করেন চেয়ারম্যান। এবং ইউনিয়ন পরিষদের বিভিন্ন স্ট্যান্ডিং কমিটি ও সাব কমিটির কার্যক্রম দেখাশুনা ও নিয়ন্ত্রণ করেন চেয়ারম্যান।
ইউনিয়ন পরিষদের এবং সরকারী কর্মচারীদের দায়িত্ব পালনে সহযোগিতা করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

গ্রাম পুলিশের সহায়তায় এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা করেন।বিভিন্ন সময়ে ঘোষিত সরকারী আইন ও সার্কুলার অনুযায়ী অর্পিত অন্যান্য প্রশাসনিক দায়িত্বও পালন করেন চেয়ারম্যান।
সভার কার্য বিবরণী সকল সদস্যের কাছে পৌছানোর বিষয়টি তদারক করেন চেয়ারম্যান। 

২.গণসংযোগ কার্যক্রম:
ইউনিয়ন পরিষদ অফিস এবং সহজে দেখা যায় এমন অন্য কোন জায়গায়চেয়ারম্যান ‘‘এক নজরে ইউনিয়ন পরিষদ’’ নামে বোর্ড টানানোর ব্যবস্থা  করেন।এথেকে জনগণ ইউনিয়ন পরিষদের গত কয়েক বছরের উন্নয়ন ও সেবামূলক কাজ এবংবর্তমান সময়ের পরিকল্পনার ব্যাপারে সহজে জানতে পারে।চেয়ারম্যান পরিষদের বিভিন্ন সিদ্ধান্ত জনগণকে জানানোর জন্য নোটিশ বোর্ডে নোটিশ প্রদানের ব্যবস্থা করেন।চেয়ারম্যান রেডিও,টেলিভিশন ও সংবাদ পত্র শ্রবণ, দর্শন এবং পড়ারব্যবস্থা করেন। এর মাধ্যমে জনগণ সরকারের বিভিন্ন কর্মসূচি সম্পর্কে সহজেজানতে পারে।

এলাকার অপরাধ দমন, শান্তি শৃঙ্খলা রক্ষা এবং দাঙ্গা-হাঙ্গামাপ্রতিরোধ করার জন্য চেয়ারম্যান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট থেকেসহযোগিতা গ্রহণ করেন।
কোন প্রাকৃতিক দুর্যোগ, মহামারী বা সংক্রামক রোগ এবং ফসলে পোকার আক্রমণদেখা দিলে চেয়ারম্যান উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানান।
ইউনিয়নে কৃষি,মাছচাষ,পশু পালন ও বনজ সম্পদ উন্নয়নের জন্য তিনিস্থানীয় কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করে এলাকার জনসাধারণকে সহায়তাকরেন।
পরিবার পরিকল্পনা কর্মীদের সহায়তা করেন এবং এ বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধ করেন।
সরকারের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করেন।

 ৩.রাজস্ব ও বাজেট সংক্রান্ত কার্যক্রম:
ইউনিয়ন পরিষদের আয়ের নিজস্ব উৎসের মধ্যে আছে কর, রেট এবং ফি। এরবাইরে পরিষদ প্রতি বছর সরকার থেকে অনুদান পায়। চেয়ারম্যান পরিষদের সদস্যএবং এলাকার গণ্যমাণ্য ব্যক্তিদের সাথে পরামর্শ করে  কর, রেট ও ফি ইত্যাদিধার্য করেন।রাজস্ব আদায়ের জন্য চেয়ারম্যান আদায়কারী নিয়োগ ও তার কাজের দেখাশুনা করেন।ইউনিয়ন পরিষদের বিশেষ সভায় চেয়ারম্যান বাজেট পেশ করেন। সদস্যদেরমতামত নেওয়ার পর প্রয়োজনীয় সংশোধনী সাপেক্ষে বাজেট অনুমোদনের জন্য জেলাপ্রশাসকের নিকট পাঠিয়ে দেন।
 
৪.উন্নয়নমূলক কার্যক্রম:
রাস্তা,খাল,সাঁকো তৈরি ও মেরামতের জন্য চেয়ারম্যান স্থানীয় পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করেন। পল্লীপূর্ত কর্মসূচী এবং কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীসহঅন্যান্য কর্মসূচীর মাধ্যমে খাল খনন,পুনঃখনন এবং ভৌত অবকাঠামো তৈরিতেচেযারম্যান সহযোগিতা করেন।রাস্তার পাশে বাতি জ্বালানো, গাছ লাগানো,এলাকা পরিস্কারপরিচ্ছন্ন রাখা, পুকুর ও খালবিলের কচুরিপানা পরিস্কার এবং সরকারী জমি ওসম্পত্তি রক্ষা করার ব্যবস্থা করেন চেয়ারম্যান। তিনি যাতায়াত ব্যবস্থারউন্নয়নেও ভূমিকা রাখেন। 

৫.বিচার বিষয়ক কার্যাবলী:
চেয়ারম্যান গ্রাম আদালতের চেয়ারম্যান হিসেবে বিভিন্ন মামলা মোকদ্দমা নিস্পত্তি করেন।
চেয়ারম্যান ছোটখাট ঝগড়া-বিবাদ, দাংগা-হাংগামা ও জমিজমা সংক্রান্ত বিভিন্ন বিষয় ব্যক্তিগত উদ্যোগে সালিশের মাধ্যমে নিস্পত্তি করেন।

 ৬.অন্যান্য দায়িত্ব ও কর্তব্য:
চেয়রম্যান জন্ম-মৃত্যু এবং মৃত ব্যক্তির পোষ্য সংক্রান্ত উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদ পত্র প্রদান করেন।অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।
ইউনিয়নে কর্মরত বিভিন্ন সংস্থার কাজ সম্পর্কে পরিষদে আলোচনা এবংপ্রয়োজনবোধে উপজেলা নির্বাহী অফিসারের নিকট সুপারিশ/ প্রতিবেদন প্রেরণকরেন।রিলিফ সামগ্রী বিতরণ, চিকিৎসার জন্য রোগীদের স্বাস্থ্যকেন্দ্রেযাওয়ার পরামর্শ প্রদান, বন্যা ও মহামারী নিয়ন্ত্রণ,নারী ও শিশু নির্যাতনপ্রতিরোধের ব্যবস্থা করেন।
খাস জমি বন্টন ও ভূমিহীন কৃষক চিহ্নত করেন।

 তথ্যসূত্রইউনিয়ন পরিষদ প্রশিক্ষণ ম্যানুয়েল (২০০৩), এ কে শামসুল হক ও কাজীমোঃ আফছার হোসেন ছাকী (সম্পাদিত), জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি), ২৯ আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭।

শাহ্‌ জালাল / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

ত্রাণ নিয়ে অনিয়মের সংবাদ করায় ৩ সাংবাদিককে পেটালেন ইউপি চেয়ারম্যান

এমন সংকটের দিনে জনগণের পাশে নেই বিএনপি : কাদের

কয়রায় ভ্রাম্যমাণ আদালতে মাদকসেবীকে জরিমানা 

করোনা ভাইরাস থেকে আমরা কী শিখলাম

কয়রা উপজেলা প্রশাসনের ব্যতিক্রম উদ্যোগে অসহায় মানুষ হচ্ছে উপকৃত

মুরাদনগরে জীবানুনাশক স্প্রে করে মোহনা সোসাইটি সংঘটন

তিন বছর বয়সী শিশুর মৃত্যু, ৬ পরিবার কোয়ারেন্টাইনে

করোনা আক্রান্ত নারীর যমজ সন্তান প্রসব, নাম রাখা হলো করোনা ও ভাইরাস

বাংলাদেশের অর্থনীতিতে করোনাভাইরাসের সম্ভাব্য প্রভাব ও উত্তরণের উপায়

বাংলাদেশে করোনায় মৃত্যু বেড়ে ৬, আক্রান্ত ৫৪: স্বাস্থ্যমন্ত্রী

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬১৩, মৃত ৩৫

আমেরিকায় ৩৫ বাংলাদেশিসহ করোনায় মৃত্যু ৪০৮০, আক্রান্ত ১ লাখ ৯০ হাজার

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে সকলের কাছে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যাণ্ড

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা