আজ শনিবার, ৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

করোনাভাইরাস: কে দেবে আশা কে দেবে ভরসা


করোনাভাইরাস: কে দেবে আশা কে দেবে ভরসা

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মার্চ ১২, ২০২০   পঠিতঃ 63126


গোটা বিশ্ব এমনিতে করোনা ভাইরাসে ভীত সন্ত্রস্ত। জীবন মরনের সন্ধিক্ষণে দাঁড়িয়ে মানবতা। করোনাভাইরাসে সৃষ্ট কোভিড-১৯ রোগ বিশ্বের সব মহাদেশেই ছড়িয়েছে। এখন পর্যন্ত ১১৪টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।এ পর্যন্ত ১,১৯,২১৭জন আক্রান্ত হয়েছে তন্মধ্যে ৪,২৯৯ জন মৃত্যুবরণ করেছে এবং সুস্থ হয়েছে ৬৬,৫৬৩ জন। ডব্লিউএইচও করোনা ভাইরাসের বিস্তারকে গতকাল মহামারি হিসেবে ঘোষণা করেছে।

এতো গেল বৈশ্বিক রোগ বালাইয়ের খবর। এর বাইরে মানব সৃষ্ট অনিয়ম, অব্যবস্থাপনা, দুর্নীতি প্রকোপে জর্জরিত প্রিয় বাংলাদেশ। করোনা ভাইরাসে ঢাকা পড়েনি বাংলাদেশে ঘটা অনাকাঙ্ক্ষিত দুটো ঘটনা। সততার পুরস্কার এ জাতি কখনো কাউকে দিতে পেরেছে কিংবা ভবিষ্যতে দিতে পারবে বলে আমার মনে হয় না। আজ শুধু সততা নিয়ে নয় বেঁচে থাকাটায় এদেশে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দুএকজন সৎ মানুষ যারা সততার সঙ্গে কাজ করতে চান তারাও কোনঠাসায়।সাদা মনের এই মানুষগুলো বড্ড নিরুপায় ও অসহায়। স্টিভেন আইচিসন বলেন, "সততার একটি শক্তি রয়েছে যা খুব কম লোকই পরিচালনা করতে পারে ।”

সততার পরিচয় দিতে গিয়ে বাংলাদেশের দুজন উচ্চপদস্থ কর্মকর্তার সাম্প্রতিক সময়ে বিভিন্নভাবে নাজেহালের ঘটনায় জাতি হিসেবে আমরা বিব্রত না হয়ে পারি না। দুটো ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ঝড় তোলে। ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম, নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান ও নিজাম উদ্দিনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা (ম্যাজিস্ট্রেসি ক্ষমতা) বাতিল করার নির্দেশনার আর্জি জানিয়ে হাইকোর্টে একটি সম্পূরক রিট আবেদন হয়েছে । চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের (সিসিবি ফাউন্ডেশন) পক্ষ থেকে আদালতে সম্পূরক রিট আবেদন করা হয়েছে।গণমাধ্যমের সংবাদ থেকে জানা যায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম যোগদানের পর থেকে খাদ্য, ওষুধসহ নিত্যপণ্যের গুণগত মান, ভেজাল, হাসপাতালে মেয়াদোত্তীর্ণ ওষুধ, অতিরিক্ত ফি নেয়াসহ নানা অপরাধের বিরুদ্ধে অভিযান চালান। তিনি ইতোমধ্যে মানুষের মধ্যে ব্যাপক জনপ্রিয়তাও পেয়েছেন। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম রিটের পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সবার উদ্দেশ্যে প্রশ্ন করে স্ট্যাটাস দিয়েছেন। মুহূর্তের মধ্যে তা ভাইরাল হয়ে যায় তা। ফেসবুকে তিনি লিখেছেন, ‘সততা, নিষ্ঠা আর শত চ্যালেঞ্জকে হাসিমুখে আলিঙ্গন করে দেশ ও মানুষের জন্য কাজ করা কি ক্ষমতার অপব্যবহার?’

কয়েক দিন ধরে সামাজিক ফেসবুকে ঘুরছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুব কবির মিলনকে সরিয়ে নতুন চেয়ারম্যান নিয়োগ দেয়ার খবর।মাহবুব কবির মিলনকে স্বপদে রাখতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধনও করে সাধারণ মানুষ। বেসরকারি ভোক্তা অধিকার সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ (সিসিএস) এর নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ ফেসবুকে স্ট্যাটাসে বলেন দুই কারণে মাহবুব কবির মিলনকে সরিয়ে দেয়া হয়েছে। স্ট্যাটাসে তিনি অভিযোগ করেন, ছয় মাসে চট্টগ্রাম বন্দরে ৪৪ কনসাইনমেন্ট নিষিদ্ধ এমবিএম আটকে দেয়ায় এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষে জনবল নিয়োগে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ না রাখায় তাকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। 

তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসের মাধ্যমে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুব কবির মিলন নিশ্চিত করেন তিনি বদলী হোন নি।

তার ফেসবুক স্ট্যাটাসটি হলো। “আমরা এই মুজিব বর্ষেই ফুড সেইফটি রিলেটেড অনেক বিষয় সমাধান করব ইনশাআল্লাহ। ভোজ্যতেল এবং ডাল্ডা ও বনস্পতির ট্রান্স ফ্যাটি এসিডের সহনীয় মাত্রা নির্ধারণ, কীটনাশকের হেভি মেটাল, ট্যানারি বর্জ্য নিয়ন্ত্রণ, লেড মুক্ত ব্যাটারি প্রবর্তন সহ খাদ্য শৃঙ্খলের সব ধরণের হ্যাজার্ড দূর করা সহ একটি ভাল অবস্থানে যেতে পারব ইনশাআল্লাহ।বোরো সিজন এবং কৃষি উতপাদন যাতে ব্যহত না হয়, সেজন্য সময় দিয়ে আগামি ১ জুলাই থেকে কীটনাশকের সব চালান পোর্টে আসার পর হেভি মেটাল পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। এই তারিখ আর পরিবর্তন করা হবে না।আমি কোথাও বদলি হইনি। এখনো আছি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষে। যে কয়দিন আছি সন্তানদের জন্য যুদ্ধ করেই যাব।”

আমাদের সততার মূল্য কে দেবে। এতো বাধা প্রতিবন্ধকতায় সততা নিয়ে বেঁচে থাকাটা বড়ই কষ্টের। যেখানে মন্ত্রী মশাই বলেন সহনীয় পর্যায়ে ঘুষ খাবেন। সেখানে সততার গালগল্প আমার কাছে আষাঢ় গল্প মনে হয়। একবার ভাগ-বাটোয়ার জন্য কয়েক চোর মিলে সারারাতের চুরির টাকা হিসাব করছে। হিসাব করার সময় এক চোর একটি এক হাজার টাকার নোট সরিয়ে ফেলতে গিয়ে ধরা পড়ে।
চোরের সর্দার সেই ধরা পড়ে যাওয়া চোরটিকে তিরস্কার করছে-

সর্দার : এই তোরে না একদিন কইছি ভালো হইয়া যা। ভালো হইতে পয়সা লাগে না? জীবনে সততার সাথে কাজ করবি, উন্নতি করতে পারবি। চুরি-চামারি করবি তো জীবন শেষ!অসৎদের কাছে যখন সততার গল্প শুনতে হয় তখন নিজেকে এই সমাজ রাষ্ট্রের কাছে অপদার্থ মনে হয়। ব্রেকিং নিউজে দেখলাম তিনজন ম্যাজিস্ট্রেটকে আদালত অপদার্থ বলেছেন। রাতের অন্ধকারে জিকে শামীমেরা গোপনে মুক্তি পায় সেখানে আমরা তো অপদার্থ। আমাদের তো কিছুই করার নেই। ভুলের ঊর্ধ্বে কেউ নয় তাই বলে কাউকে অপদার্থ বলে তিরস্কার করা কতোটা যৌক্তিক। তাহলে তাদের যারা নিয়োগের দীর্ঘ প্রক্রিয়ায় জড়িত ছিলেন তারা কোন পদার্থ। বিশ্বের সেরা ধনীর একজন ওয়ারেন বাফেট বলেন, "সততা একটি খুব দামী উপহার। সস্তা লোকের কাছ থেকে এটি আশা করবেন না ।”

সততা ও বিশ্বস্ততার প্রতি আহ্বান জানিয়ে আল্লাহতায়ালা পবিত্র কুরআনে বলেছেন, ‘হে ইমানদাররা! আল্লাহকে ভয় কর এবং সৎ-সত্যবাদী ও বিশ্বস্ত ব্যক্তিদের সঙ্গী হও।’ (সুরা তওবা : ১১৯) ।

ইসলাম বলে, চারটি জিনিস যার মধ্যে থাকে তার ইসলাম পরিপূর্ণ হয়। এগুলো হলো- সততা, কৃতজ্ঞতা, লজ্জা এবং সদাচরণ। তিনি আরও বলেছেন, 'নিশ্চয় সত্যবাদিতা পুণ্যের পথ দেখায় আর পুণ্য নিয়ে যায় জান্নাতের দিকে।'তবে বলতে হচ্ছে বাংলার আকাশে আজ অসততার ঘনঘটা, কে দেবে আশা কে দেবে ভরসা...!!

লেখক: শিক্ষক ও গবেষক

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

সিলেটের সাবেক মেয়র কামরান করোনা আক্রান্ত

মনিরামপুরে টিন-টাকা পাওয়া ক্ষতিগ্রস্থদের বাড়ি পরিদর্শনে ইউএনও

যশোরে ক্ষুধার্ত হনুমানের কামড়ে ৩ দিনে ১২ জন আহত

চুয়াডাঙ্গায় পাঁচ এসআইসহ আরো ১১ জন করোনা শনাক্ত

যুগ্মসচিব হলেন যশোরের ডিসি

যশোর রোড অবরোধ করে থানার সামনে বিজেপি’র অবস্থান-বিক্ষোভ

জনবান্ধব ও সফল ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন

মনিরামপুরের শ্যামকুড়ে আম্পানে কেড়ে নিল দিনমজুরের বাসস্থান, পায়নি কোন সহায়তা

কেশবপুরে অনলাইনে চিত্রাংকন ক্লাসের উদ্বোধন

হিলি স্থল বন্দরে আমদানি-রপ্তানী চালু করতে সীমান্তের শুন্যরেখায় ব্যবসায়ীদের বৈঠক

কপোতাক্ষ পরিবারের রানা-রবি পৃথক দুর্ঘটনায় মারাত্মক আহত

উদীচী কেশবপুর শাখার মানবিক সহায়তা প্রদান

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে সকলের কাছে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যাণ্ড

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা