আজ রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

করোনা ভাইরাস থেকে আমরা কী শিখলাম


করোনা ভাইরাস থেকে আমরা কী শিখলাম

প্রকাশিতঃ বুধবার, এপ্রিল ১, ২০২০   পঠিতঃ 106029


এম. এ. আলিম খানঃ  বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারি আকারে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। সমগ্র বিশ্ব অতিক্রম করছে এক দুঃসময়। সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা। আমরা আশায় বুক বেঁধে আছি খুব দ্রুত অবসান হবে এই দুঃসময়ের। ফিরে আসবে আবার সুদিন। বিশ্বব্যাপী জনজীবন হবে স্বভাবিক।  প্রত্যেক ঘটনা থেকে আমরা নতুন কিছু শিখি।  সৃষ্টিকর্তা বিভিন্ন দুর্যোগ দিয়ে সৃষ্টির সেরা জীবকে কখনো পরীক্ষা করেন; আবার কখনো  মানুষের পাপের বা অন্যায় কাজের শাস্তি দিয়ে থাকেন। করোনা ভাইরাস থেকেও আমাদের অনেক কিছু শেখার আছে। 

১. পরিস্কার পরিচ্ছন্নতাঃ মানুষকে সচেতনতা হিসেবে সব দেশেই পরিস্কার পরিচ্ছন্নতার প্রতি গুরুত্ব দেয়া হয়েছে। বার বার সাবান দিয়ে হাত মুখ ধোয়া, পরিস্কার কাপড় পরিধান করা ও বাড়ি ঘর পরিস্কার পরিচ্ছন্ন রাখতে বলা হয়েছে। 

২. সামাজিক দূরত্ব বজায় রাখাঃ সামাজিক দূরত্ব বজায় রেখে চলা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কতিপয় মানুষের কিছু  বদাভ্যাস রয়েছে ; যেমন অন্যের গা ঘেঁষে দাঁড়ানো বা বসা, কথা বলার সময় বার বার অন্যের শরীর স্পর্শ করা, কথা বলার সময় মুখ দিয়ে থুথু বের হওয়া। সামাজিক দূরত্ব বজায় রাখলে ও মুখে মাক্স পরলে এসব সমস্যার সৃষ্টি হয় না। 

৩. নাক মুখ স্পর্শ না করাঃ কিছু কিছু মানুষ আছে যারা বারবার নাকের মধ্যে হাত দেয়, নাক মুখ চুলকায়। সেই হাত দিয়ে আবার অন্যকে বিভিন্ন জিনিস আছে দেয়। করোনা ভাইরাসে সতর্কতা হিসেবে নাকে মুখে হাত দেয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। 

৪. হাঁচি কাশি দেওয়ার সময় মুখে কাপড় বা টিস্যু দেয়াঃ  অনেকে আছেন যারা জোরে হাঁচি দেন এবং যা অনেক সময় অন্যের গায়ে লাগে। এটা অত্যন্ত বিরক্তিকর।  হাঁচি দেয়ার সময় মুখে কাপড় বা টিস্যু দিতে বলা হয়েছে। 

৫. আইসোলেশনঃ শুধু করোনা নয়, যে কোন ছোঁয়াচে রোগ হলেই আমাদের সবার উচিত পরিবারের অন্য সদস্যদের থেকে আইসোলেশনে থাকা। তাহলে অন্যরা সংক্রামিত হবে না। একজনের একটু কষ্ট হলেও পরিবারের অন্যদের ভালো রাখা। 

৬. বিপদে অন্যের পাশে দাড়ানোঃ লকডাউনের ফলে অনেক শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছে। এসব শ্রমজীবী মানুষের পাশে খাদ্যসহ বিভিন্ন সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন বৃত্তবান মানুষ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা,  ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং সরকার। 

৭. সৃষ্টিকর্তার নিকট বেশি বেশি প্রার্থনা করাঃ সব ধর্মের মানুষ সৃষ্টিকর্তার নিকট অন্য সময়ের তুলনায় এখন বেশি বেশি করে প্রার্থনা করছে। সৃষ্টিকর্তা যেন এই মহামারী ভাইরাস থেকে মুক্তি দেন।

৮. বিপদে আপনজনও পরঃ মানুষকে তার কৃত কর্মের ফল ভোগ করতে হবে। করোনা ভাইরাস এমন একটি ছোঁয়াচে ভাইরাস যা  খুব সহজেই একজন থেকে অন্যজনে ছড়িয়ে পড়ে। তাই অনেক ডাক্তার ও নার্স এই ভাইরাসে সংক্রামিত ব্যক্তিদের দেখছেন না। এমনকি মৃত্যুর পর আপন জনেরাও লাশ নিতে চাচ্ছেন না। সুতরাং এটা প্রমাণিত হলো মৃত্যুর পর হাশরের দিনে কেউ কারও অপরাধের দায় নেবে না। 

৯. টাকা হলেই সব কিছু পাওয়া যায় নাঃ এতদিন কিছু মানুষের ধারণা ছিল টাকা হলে সব কিছু পাওয়া যায়। করোনা ভাইরাস মানুষের সেই ধারণাকে ভুল প্রমাণিত করেছে। করোনা ভাইরাসে আক্রান্ত কোটিপতি ব্যক্তিও এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘুরেছেন কিন্তু ঠিকমত  চিকিৎসা পাচ্ছেন। টাকা হলেও মিলছে না ঔষধ। 

১০. ধর্ম বর্ণ নির্বিশেষে সহাবস্থানঃ করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার আগে বিশ্বের বিভিন্ন দেশে ধর্মে ও বর্ণে সংঘাত মারামারি হানাহানি চলছিল। করোনা ভাইরাসের ফলে এখন বিশ্বের কোন দেশে আর মারামারি হানাহানি পরিলক্ষিত হচ্ছে না। 

১১. সবার উপরে মানুষের জীবনঃ  বিশ্বের সব দেশের সরকার সব কিছুর উপরে মানুষের জীবন মনে করে সেই জীবন বাঁধানোর জন্য নিরলসভাবে সব দেশের সরকার নিজেদের সাধ্যমত কাজ করে যাচ্ছেন । 

১২. গুজব ও প্রযুক্তির অপব্যবহারঃ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বর্তমানে প্রযুক্তির কল্যাণে গুজব বেশি শোনা যায় এবং রটানো হয়। যা উন্নত দেশগুলোতে এভাবে চোখে পড়ে না। ভারতে গো মূত্র পান করলে করোনা ভাইরাস আর আক্রমণ করতে পারবে না। বাংলাদেশে থানকুনি পাতা খেলে আর করোনা ভাইরাসে কিছু করতে পারবে না। এরকম কত গুজব শোনা গেছে। প্রাকৃতিক দুর্যোগসহ যে কোন বিষয়ে চিলে কান নিয়ে যাওয়ার মত গুজবে কান দেয়া যাবে না। নিজের বিবেক বুদ্ধি দিয়ে বিবেচনা করে আমাদের কাজ করতে হবে। সব শেষে করোনা ভাইরাস সম্পর্কে সচেতন হতে হবে।

লেখকঃ উন্নয়ন ও গণমাধ্যমকর্মী।

এম. এ. আলিম খান / কামরুজ্জামান রাজু


মন্তব্য করুন

র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম স্ত্রীসহ করোনা শনাক্ত

এবার মনিরামপুরের অদম্য লিতুনের পাশে রাব্বানী

বিক্ষোভকারীদের পেছনে যেভাবে কুকুর লেলিয়ে দিচ্ছে মার্কিন পুলিশ

করোনা রোগীদের হাসপাতালে ভর্তির বিষয়টি যেন এক দুঃস্বপ্ন: মির্জা ফখরুল

রুবানা হক শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দেননি: বিজিএমইএ’র দাবি

আওয়ামীলীগের শক্তি আপনারাই- চৌধুরী সাব্বির আলী

নাটোরের সাবেক এমপি শহীদ মমতাজ উদ্দিনের শাহাদাৎ বার্ষিকী পালন

মাস্ক ব্যবহার না করায় নাটোরে অর্ধশতাধিক ব্যাক্তিকে জরিমানা

মনিরামপুরে লিতুন জিরার বাড়িতে গোলাম রাব্বানী

আমেরিকায় পুলিশি নির্যাতনের প্রতিবাদে কানাডার প্রধানমন্ত্রীর বিক্ষোভ

বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে ডাকসু জিএস গোলাম রাব্বানী

কেশবপুরে সাংবাদিক পুত্র সিয়াম প্রকৌশলী হতে চায়

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে সকলের কাছে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যাণ্ড

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা