আজ বুধবার, ৩ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

করোনা যুদ্ধ মোকাবেলায় চিকিৎকদের সুরক্ষিত রাখা জরুরী


করোনা যুদ্ধ মোকাবেলায় চিকিৎকদের সুরক্ষিত রাখা জরুরী

প্রকাশিতঃ বুধবার, এপ্রিল ২২, ২০২০   পঠিতঃ 75978


বিশ্বকে চার মাসেরও অধিক সময় স্তব্ধ করে দিয়েছে করোনা ভাইরাস। চীনের উহানে ৩১ ডিসেম্বর প্রথম ধরা পড়েছিলো এ ভাইরাসটি। তারপর থেকে দিনে দিনে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা, মৃতের সংখ্যা।

বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন মানুষের শরীর থেকে শরীরে, স্পর্শের মাধ্যমে, হাঁচি কাশির দ্বারা মানুষ সংক্রামিত হচ্ছে। যে কারণে অল্প কয়েকদিনের মধ্যে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে সমগ্র চীন। চীন থেকে আক্রান্ত হয় জাপান, যুক্তরাষ্ট, ইটালী ছড়িয়ে পড়ে সারা বিশ্ব। বিশ্বের ২০৯ টি দেশ  করোনার ছোবলে আজ আক্রান্ত। বড় বড় দেশের রাষ্ট্র প্রধানরা দিশেহারা সংক্রমণ রুখতে। এমনকি রাষ্ট্রপ্রধানও রেহাই পাচ্ছেন না এই ভাইরাসের হাত থেকে।

গত ৮ মার্চ থেকে আজ ২১ এপ্রিল ২০২০ পর্যন্ত বাংলাদেশেও সংক্রামিত হয়েছে ৩৩৮২ জন এবং মৃত্যুবরণ করেছে ১১০ জন। প্রতিদিনই সংক্রমণের হার বাড়ছে। ঝরে যাচ্ছে তাজা প্রাণ। ভয়ের কথা যারা চিকিৎসা করছেন তারাও আক্রান্ত হচ্ছেন।

এ পর্যন্ত ১৫০ জনের অধিক চিকিৎসক আক্রান্ত হয়েছেন। মৃত্যু বরণ করছেন দুই জন। যা শুধু ভয়ের কথায় নয়। এ ভাবে যদি দেশের অন্যতম সম্পদ চিকিৎক হারাতে হয় তাহলে আগামীতে আরো বিপদের মুখোমুখি হতে হবে আমাদের। এ জন্য যেমনি প্রয়োজন জনসাধারণের সচেতনতা তেমনি প্রয়োজন চিকিৎকদের সুরক্ষার পদক্ষেপ গ্রহণ করা। তা না হলে কোন ভাবেই রক্ষা নেই আমাদের। চিকৎকদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় ইফেক্টিভ পিপিই, এন-৯৫ মাস্ক তাদের প্রয়োজনীয় সুরক্ষিত যাতাযাত ব্যবস্থা, প্রয়োজনীয় স্বাস্থ্যসম্মত খাদ্য সামগ্রী সরবরাহ, নিরাপদ ও সুরক্ষিত আবাসন ব্যবস্থা, তাদের পরিবারকে সুরক্ষিত রাখার যথাযথ ব্যবস্থাসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী নিশ্চিত করতে হবে। করোনা যুদ্ধে মানুষকে জয়লাভ করতে হলে প্রধান যোদ্ধা ও হাতিয়ার চিকিৎকদের ভালো রাখতেই হবে। তাদের যথাযথ সম্মান ও মর্যদার আসনে অধিষ্ঠিত করতে হবে।

করোনা যুদ্ধকে মোকাবেলার জন্য সিলেট ওসমানি মেডিকেলের ডা. হাসনাত আনোয়ার তার ব্যক্তিগত আইডিতে একটি স্ট্যাটাসে মাননীয় প্রধান মন্ত্রির নিকট তিনটি দাবি জানিয়েছেন। দাবিগুলো যথাযথ বলে মনে হয়। তিনি লিখেছেন-

মাননীয় প্রধানমন্ত্রী সমীপে মাত্র তিনটি দাবী
১.বাংলাদেশের সকল চিকিৎসক ও চিকিৎসাসংশ্লিষ্ট সকলের নিরাপদ ও ইফেক্টিভ পিপিই প্রদান।
২.কোভিড পজিটিভ চিকিৎসকদের জন্য প্রতিটি জেলায় আলাদা হাসপাতাল। (শুধুমাত্র মাইল্ড ও মডারেট সিম্পম এর জন্য,বেসরকারী হলেও হবে)
বিভাগীয় শহরে আইসিইউ সম্বলিত হাসপাতাল লাগবে,যাতে সবার ঢাকায় আসা না লাগে (বেসরকারী হলেও হবে)
৩.কোভিড পজিটিভ চিকিৎসকদের জন্য আলাদা হোটেল তিনবেলা খাবার সহ এবং বিনামূল্যে ইন্টারনেট। (যাতে প্রিয়জনের সাথে ভিডিও কলে কথা বলতে পারে)
ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী ডাক্তারদের ভালো রাখার , চিকিৎসাসেবা নিশ্চিত করা ও দেশের মানুষকে ভালো রাখার জন্য অনেক কিছু করেছেন। তারপরও চিকৎসক ও চিকিৎসা সংশ্লিষ্ট সকলকে যাতে নিরাপদে চিকিৎসা করতে পারে তার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ জরুরী। চিকিৎকদের ভালো রাখতে পারলে মানুষের মনোবল বৃদ্ধি পাবে। দেশের মেধাবী শিক্ষার্থীরা ডাক্তারি পড়ে। যা সেবা মূলক পেশা। তাদের এই সেবা মূলক পেশা পরিচালনার জন্য অনুকূল পরিবেশ প্রদান করতে পারলে  তারা অনুপ্রাণিত হবে।
দেশের মানুষকে ভালো রাঁখার লক্ষ্যে জনসাধারণকে সচেতন করার জন্য দীর্ঘ দেড় মাস যাবৎ সরকারি বেসরকারি ভাবে নানা ধরণের প্রচার,ও পদক্ষেপ গ্রহন করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত সতর্কতা অনুযায়ী সরকার প্রচার করছে সচেতনতা মূলক করণীয় সম্পর্কে। এতদিনে দেশের শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সকলের মুখস্ত হয়ে যাওয়ার কথা বারবার হাত ধুতে হবে,কর মর্দন করা যাবে না, বাইরে যাওয়া যাবে না, ঘরে থাকতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, মাস্ক ব্যবহার করতে হবে, কয়েকজন লোক একসাথে চলাফেরা করা যাবে না, খুব বেশী প্রয়োজনে বাইরে বের হলে ঘরে ফিরে কোন কিছু ধরার আগে হাত ধুয়ে জামা কাপড় ছেড়ে সাবান পানিতে ভিজিয়ে পারলে নিজে স্নান করে ঘরে ঢুকতে হবে। মাঝে মাঝে দরজার হাতলসহ যে সমস্ত জায়গা হাত দিয়ে ধরা হয় সেসব জায়গা সাবান পানি অথচা জীবাণুনাশক স্প্রেদ্বারা পরিস্কার করতে হবে। এমনি নানা ধরণের প্রচারে মুখর সরকারি বেসরকারি টেলিভিশন চ্যানেল , সামাজিক বিভিন্ন সংগঠন । তবুকি আমরা মানছি এগুলো? যদি না মেনে থাকি তাহলে মানছি না কেন ? যেখানে জনসাধারণকে ঘরে রাখার জন্য সরকার নানা ভাবে সহযোগিতার হাত প্রসারিত করেছেন। দেশের মানুষকে ভাল রাখার জন্য প্রধানমন্ত্রী নিজে জেলা প্রশাসনের সাথে যোগাযোগ রাখছেন বিভিন্ন সেক্টরে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের নির্দেশ দিয়েছেন সেখানে এতকিছুকে উপেক্ষা করেও বিভিন্ন স্থানে হাজার হাজার মানুষের সমাগম হচ্ছে। যা বিষ্ময়ের ব্যাপার। কথায় বলে আপন ভালো পাগলেও বোঝে। যারা আপন ভালো না বুঝে সরকারি নির্দেশকে উপেক্ষা করে সামাজিক দূরত্ব লঙ্ঘন করছে তাদেরকে কি বলা যাবে? তাদেরকে যাই বলা যাকনা কেন মূল কথা আমাদের ভালো থাকতে হবে। যে যার অবস্থান থেকে ভাল থাকতে পারলেই করোনাকে মোকাবেলা করা সম্ভব।

তাপস মজুমদার
প্রভাষক, লেখক ও প্রাবন্ধিক।

কামরুজ্জামান রাজু / কামরুজ্জামান রাজু


মন্তব্য করুন

বৃদ্ধকে বিবস্ত্র করে পেটালেন যুবলীগ নেতা

২৯ রোহিঙ্গার করোনা, লক ডাউনে ১৬ হাজার

মণিরামপুরের নতুন ইউএনও জাকির হাসান

লিবিয়ায় মানবপাচার চক্রের সদস্য আটক

করোনার কারণে যাত্রী সংকট: বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বাতিল

বিক্ষোভকারীদের বিরুদ্ধে সেনা মোতায়েনের হুমকি দিলেন প্রেসিডেন্ট ট্রাম্প

বিশ্বে করোনাভাইরাসে শনাক্ত ৬৪ লাখ ছাড়িয়েছে

করোনার কারণে আমাদের অর্থনৈতিক গতিশীলতা কিছুটা স্থবির হয়ে গেছে: শেখ হাসিনা

করোনাকালে ত্রাণে অনিয়মসহ নানা অভিযোগে বাংলাদেশে ৮৫ জনপ্রতিনিধি বরখাস্ত

গণপরিবহনের ভাড়া ও স্বাস্থ্যবিধি অনুসরণ নিয়ে কাদের-রিজভীর পাল্টাপাল্টি বক্তব্য

কেশবপুরে দিনমজুরের পুত্রের জিপিএ-৫ অর্জন, হতে চায় চিকিৎসক

রামেকে করোনা আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে সকলের কাছে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যাণ্ড

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা