আজ শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭           আমাদের কথা    যোগাযোগ

শিরোনাম

  প্রতিনিধি হইতে ইচ্ছুকরা ০১৭৪৭৬০৪৮১৫ নাম্বারে যোগাযোগ করুন।  

যেমন খুশি তেমন লিখি


যেমন খুশি তেমন লিখি

প্রকাশিতঃ বুধবার, সেপ্টেম্বর ২৩, ২০২০   পঠিতঃ 45927


স্কুলের গণ্ডি পেরিয়েছেন অথচ ‘যেমন খুশি তেমন সাজো’ দেখেননি এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে।  তেমনটাই হয়েছে আমাদের দৈনন্দিন জীবনে ও সামাজিক যোগাযোগমাধ্যমে।

ব্যানার, পোস্টার, সাইনবোর্ডে ছাওয়া বর্তমানে ভুল বানান খুঁজতে বেগ পেতে হয় না। এদিক-সেদিক তাকালেই বাংলা বানানের দুর্দশা চোখে পড়বে। সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে সে ভুলের বাহার এখন আরও প্রকট। ভুল এবং দুর্বোধ্য শব্দের ছড়াছড়ি সেখানে। ভুল বাংলায় কিছু লেখা হলে সামাজিক যোগাযোগমাধ্যমে তা ব্যঙ্গ করে ‘মুরাদ টাকলা’ খেতাব দেওয়া হয়।

আবার অনেকের কমেন্ট, পোস্ট দেখে মনে হয় এখানে চলছে যেমন খুশি তেমন বানান লেখা তথা ভুল বানান লেখার প্রতিযোগিতা। সঠিক বাংলা যাই হোক নিজের প্রোফাইল, নিজের পোস্ট, নিজের কমেন্ট তাই নিজের মনমতো যেমন খুশি তেমন লিখব।সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই বুঝে না বুঝে অহরহ বানান ভুল করেন। এতে কখনো হয় শব্দের বিকৃতি, কখনো ঘটে ভাবের ভিন্নপ্রকাশ। কেউ বানান ভুল ধরিয়ে দিলে সেটি নিয়েও তৈরি হয় ভুল বোঝাবুঝি বা কথা কাটাকাটি। এভাবেই নিরন্তন চলছে ভাষার বিকৃতি।সামাজিক যোগাযোগ মাধ্যমে বানান ভুলের ধরণ ও প্রকৃতি এতই বিশ্রী রুপ ধারণ করেছে অনেক সময় চেষ্টা করেও মূল লেখার ভাবার্থ উদ্ধার করা সম্ভব হয় না। কেউ কেউ বাংলা বানানের পাশাপাশি ইংরেজি বানানও ভুল করে। বাংলা বানানের ক্ষেত্রে মোবাইলের কি-প্যাডে সমস্যা ছিল বলে পার পেলেও ইংরেজি বানানে প্রশ্নবিদ্ধ হতে হয় বিদেশি ভাষা জ্ঞান নিয়ে।বানান ভুলের সঙ্গে রয়েছে ভুল উচ্চারণ। যেমন বাংলা ভাষায় ‘ভাই’ শব্দটাকে ব্রাদার বলতে বলতে এখন সেটি হয়ে গেছে ‘ব্রো’। আবার অনেকে বলে ‘বোরো’। শব্দটিকে  তেমনি বন্ধু ইংরেজি ‘ফ্রেন্ড’। ফ্রেন্ড থেকে সেটি এখন দাঁড়িয়েছে ‘ফ্রান্স’ বা 'ফ্রেন্স'। ইংরেজি ‘প্লিজ’ হয়ে গেছে ‘পিলিগ’ বা ‘পিলিজ’।

এতো গেল ইংরেজি শব্দের ভুল উচ্চারণ। বাংলা ভাষায় এমন বহু শব্দকে ব্যঙ্গ করে পরিবর্তন করা হয়েছে। যেমন বন্ধু শব্দটিকেও অনেকে বন্দু বা ভন্দু লিখেন। এমনকি ভুল বানান লিখতেও অনেকে ভুল করেন। এটা কি ব্যঙ্গ নাকি বানানের ভুল তা বোঝার উপায় নেই।মজা করে ভুল উচ্চারণ আবার কারো কারো কাছে মজার বিষয়ে পরিণত হয়েছে। কিন্তু মজা করতে যেয়ে নিজের মাতৃভাষার যে অবজ্ঞা করছেন সেটা ভুলে যান অনেকেই ।বানান ভুলের এই গড্ডালিকা প্রবাহে যুক্ত হয়েছে মানুষের নামের ভুল বানান। বিখ্যাত কবি, সাহিত্যিক, দার্শনিক, রাজনৈতিক ব্যক্তিদের নামের বানান যেমন ভুল হচ্ছে তেমনি এসব সম্মানীয় ব্যক্তিদের নামকেও সংক্ষিপ্ত করার নামে অসম্মানের প্রবণতা। এই তালিকায় বাদ যায়নি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও। রবীন্দ্রনাথ ঠাকুরকে পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমে সংক্ষেপে রবি ঠাকুর বানিয়ে ফেলেছে তথাকথিত ফেইসবুকাররা।বানান ভুল এখন সীমা ছাড়িয়েছে আমাদের দৈনন্দিন জীবন, ব্যানার, পোস্টার, পাঠ্যবই, বিলবোর্ড, বিজ্ঞাপন সর্বত্রই।


মোঃ মামুন আকন বলছিলেন, " এই করোনার সময় আয়-রোজগার নেই তাই ফেমিলি নিয়ে ট্যাংশনে আছি।'টেনশন' বানান বা উচ্চারণকে তারা বানিয়ে ফেলেছে 'ট্যাংশন"।প্রতিনিয়ত এই রকম হাজার হাজার শব্দের  ভুল বানান বা উচ্চারণ করছেন মামুনের মত অনেকে। এটা যে তাদের অজ্ঞতা তা বলার অপেক্ষা রাখে না কিন্তু অজ্ঞতার সাথে সাথে অভ্যাসে পরিণত হয়েছে বিষয়গুলো। এত এত ভুলের মাঝে অনেক সময় সঠিক বানান নিয়েই দ্বিধায় পড়তে হয়।বানান ভুল ব্যাকরণের আঙ্গিনা ছাড়িয়ে পরিণত হয়েছে আনন্দের খোরাকে। শুধুমাত্র ভুল বানানের সংগ্রহ নিয়ে গড়ে উঠেছে  অনেক ফেইসবুক পেইজ বা গ্রুপ।তবে এত বানান ভুলের মাঝেও তরুণ প্রজন্মের অনেকেই কাজ করছেন বানান শুদ্ধ করার কাজে। বানান সঠিক লিখতে প্রচারণাও করতে দেখা গেছে বিভিন্ন সামজিক সাংস্কৃতিক সংগঠনকে। বাংলা বানানের ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধিতে বানান শুদ্ধি অভিযানের মতো কর্মসূচীও করেছে অনেকে। কিন্তু এত সব ভুল বানানের আধিক্যে সঠিক বানানও অনেক সময় চাপা পড়ে যায়। কথায় আছে, একটা মিথ্যা কথা একশত বার শুনলে সত্য বলে মনে হয় তেমনি ভুল বানান লিখতে লিখতে এখন আমরা অভ্যস্থ হয়ে গেছি,ভুল বানানকেই এখন মনে হয় সঠিক।


 বাংলা ভাষা এমন একটি ভাষা যার জন্য বাঙালিরা প্রাণ দিয়েছেন। আবার বাংলা ভাষার নামেই আমাদের দেশের নাম বাংলাদেশ। তাই অজ্ঞতা হোক আর অবজ্ঞাই হোক, ভাষার অসম্মান প্রশ্নবিদ্ধ করে দেশপ্রেমকে। ভাষা শহীদেরা প্রাণ দিয়ে আমাদের উপহার দিয়েছেন ভাষা। আর তরুণ প্রজন্মের কাজ হবে সেই ভাষাকে বিশ্বের দরবারে পৌঁছে দেয়া, এটাই সবার প্রত্যাশা।

রনি ডাকুয়া / মোঃ আলাউদ্দিন


মন্তব্য করুন

কেশবপুরে পুলিশের অভিযানে ওয়ারেন্ট ও নিয়মিত মামলায় ১২ জন গ্রেফতার

গোলাম রববানীর কবিতা 'মাটির দেহ আজ মাটিতে লুটিয়ে'

সনাতন ধর্ম নিয়ে কটুক্তি করায় যবিপ্রবি শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল

রুহুল কবির রিজভীর রোগ মুক্তি কামনায় কেশবপুরে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত

বিএনপি নেতা-কর্মীদের সাথে এখন কেউ মেয়ের বিয়ে দিতেও চায় না : হানিফ

কেশবপুরে পৌর মেয়রের মন্ডপ পরিদর্শন ও সুরক্ষা সামগ্রী বিতরণ

রাজশাহীতে এবারও কুমারী পূজা পালিত

কোটচাঁদপুরে গলায় ফাঁস দিয়ে এক শ্রমিকের আত্মহত্যা

৬০০ শিক্ষার্থীকে বৃত্তি দিবে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট

স্থল নিম্নচাপের কারণে সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সংকেত

ঐতিহ্য ও সংস্কৃতির সংস্করণ হচ্ছে নৌকা বাইচ: শাহীন চাকলাদার এমপি

প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে সকলের কাছে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যাণ্ড

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমাদের নিউজ পোর্টাল আপনার কেমন লাগে ?

  খুব ভালো

  ভালো

  খুব ভালো না

  ভালো লাগে না

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা