আজ রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮           আমাদের কথা    যোগাযোগ

শিরোনাম

  প্রতিনিধি হইতে ইচ্ছুকরা ০১৭৪৭৬০৪৮১৫ নাম্বারে যোগাযোগ করুন।  

ইউপি নির্বাচন: ‘অস্বস্তি’ নিয়েই দ্বিতীয় ধাপের ভোটের প্রস্তুতি ইসির


ইউপি নির্বাচন: ‘অস্বস্তি’ নিয়েই দ্বিতীয় ধাপের ভোটের প্রস্তুতি ইসির

প্রকাশিতঃ বুধবার, নভেম্বর ১০, ২০২১   পঠিতঃ 34020


বাংলাদেশের স্থানীয় সরকারের সর্বনিম্ন পর্যায় ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার।

ভোটের আগেই বিভিন্ন এলাকায় সহিংসতার ঘটনা সরকারের পাশাপাশি ভাবিয়ে তুলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোকে। গত এক মাস ধরে প্রাক-নির্বাচনী সংঘাত লেগেই আছে। এতে দেশি অস্ত্রের পাশাপাশি বেড়ে গেছে অবৈধ আগ্নেয়াস্ত্রের ব্যবহার। বেড়েছে অবৈধ অস্ত্রের চাহিদাও। নিকট অতীতের যে কোনো সময়ের তুলনায় অস্ত্রের চোরাচালানও বেড়েছে।

এমন প্রেক্ষাপটে গোয়েন্দা সংস্থার এবং আইনশৃঙ্খলা বাহিনী আশঙ্কা করছে ভোটের দিনও পরিস্থিতি অশান্ত হয়ে উঠতে পারে।এমনকি ভোটকেন্দ্র দখলে অবৈধআগ্নেয়াস্ত্রের ব্যবহার হতে পারে বলেও তাদের আশঙ্কা।

এ বিষয়ে একটি গোয়েন্দা সংস্থা সরকারের উচ্চপর্যায়ে একটি গোপন প্রতিবেদন দাখিল করেছে। প্রতিবেদনে দ্বিতীয় ধাপের ভোটের দিন ব্যাপক সহিংসতার আশঙ্কা করা হয়েছে। এ ছাড়া প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কর্মীদের মধ্যে সংঘাতে পেশিশক্তি ও অবৈধ অস্ত্রের ব্যবহার বৃদ্ধিরও আশঙ্কা করা হয়েছে। এমনকি ভোটের দিন আধিপত্য নিয়ে প্রকাশ্যে অস্ত্রের মহড়াও হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ অবস্থায় ভোটের দিন প্রতিটি ভোটকেন্দ্র ঘিরে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েনের অনুরোধ জানানো হয়েছে প্রতিবেদনে।

র‌্যাব-পুলিশসহ একাধিক সূত্র উদ্ধৃত করে গনমাধ্যমে খবর প্রক হয়েছে যে, ইউপি নির্বাচন ঘিরে দেশের বিভিন্ন সীমান্ত এলাকা কেন্দ্রিক অবৈধ অস্ত্র কারবারের সিন্ডিকেটগুলো অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন বেশি সক্রিয়। এ বছর ধাপে ধাপে এই নির্বাচন হচ্ছে। কাকতালীয়ভাবে ধাপে ধাপে অস্ত্র-গুলির চালানও নিয়ে আসছেন অস্ত্র ব্যবসায়ীরা। বাংলাদেশ সীমান্তে অস্ত্র-গুলির চালান ঢোকার পর তা হাতবদল হয়ে চলে যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায়; বিশেষ করে যেসব উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন ঘিরে যশোরের শার্শা, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, কুমিল্লার চৌদ্দগ্রাম, সিলেটের গোয়াইনঘাট, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার তেলটুপি ও ভারতের মিজোরাম সীমান্ত দিয়ে বেশি অবৈধ অস্ত্রের চালান আসছে।

পুলিশ সূত্রে জানা গেছে, এক এলাকার অস্ত্র আরেক এলাকায় ভাড়ায় খাটানোরও ঘটনা রয়েছে। একজনের অস্ত্র আরেকজন ভাড়া নিচ্ছে। কোনো এলাকায় ভোটের মাঠ গরম করতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা অস্ত্রের সঙ্গে ক্যাডারও ভাড়া করছেন।

ইউপি নির্বাচন: ‘অস্বস্তি’ নিয়েই দ্বিতীয় ধাপের ভোটের প্রস্তুতি ইসির

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন ঘিরে বিভিন্ন এলাকায় গোলযোগ আর সহিংসতার মধ্যেই দ্বিতীয় ধাপের ভোটের প্রস্তুতি গুছিয়ে আনার কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

এই ধাপে বৃহস্পতিবার ৮৩৮ ইউনিয়ন পরিষদে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট নেওয়া হবে। এই ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে ৮১জন, সংরক্ষিত সদস্য পদে ৭৬ জন এবং সাধারণ সদস্য পদে ২০৩ জন নির্বাচিত হয়েছেন।

চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন তিন হাজার ৩১০ জন। সংরক্ষিত মহিলা সদস্য  পদে নয় হাজার ১৬১ জন এবং সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৮ হাজার ৭৪৭ জন। ২০টি ইউনিয়ন পরিষদে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে প্রচলিত ব্যালট পেপারে ভোট হবে।

চেয়ারম্যান পদে দলীয় প্রতীকের এই নির্বাচনে সহিংসতার ঘটনায় ‘অস্বস্তি’ ও ‘উদ্বেগ’ প্রকাশ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “প্রচার-প্রচারণা শেষ করেছেন প্রার্থীরা। এখন ভোটের অপেক্ষা। বুধবার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সামগ্রী পৌঁছে যাবে, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।” ‘দু-এক জায়গায়’ সংঘর্ষের কিছু ঘটনা থাকলেও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠ পর্যায়ে তৎপরতা বাড়ানোর কথা বলেছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

শেষ কয়েকদিনের  সংঘাত

এদিকে পাবনার সুজানগর উপজেলার ভায়না ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে দুই পক্ষের সংঘর্ষে আহত যুবক সবুজ হোসেন (৩৫) চিকিৎসাধীন অবস্থায় গত রাতে মারা গেছেন।

ভায়না ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আমিন উদ্দিন আর স্বতন্ত্র প্রার্থী ওমর ফারুকের কর্মী সমর্থকদের মধ্যে সোমবার (০৯ নভেম্বর) সন্ধ্যায় সংঘর্ষে আহত হন সবুজ।

এর মধ্যে গুরুতর আহত অবস্থায় সবুজ কে প্রথমে পাবনা জেনারেল হাসপাতাল ও পরে অবস্থার অবনতি হওয়ায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে সবুজের মৃত্যু হয়।

ভোলার দৌলতখানে ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট কিনতে বাধা দেওয়ায় শাহিন হাওলাদার নামে এক যুবককে পিটিয়ে জখম করা হয়েছে। মেম্বার প্রার্থী তানজিল হোসেন মামুনের বিরুদ্ধে এই হামলার অভিযোগ উঠেছে। শাহিনকে উদ্ধার করে দৌলতখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে এই হামলার ঘটনা ঘটে।

শাহিন হাওলাদার উপজেলার দক্ষিণজয়নগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেওয়া মেম্বার প্রার্থী অহিদ হাওলাদারের ছেলে। এ ঘটনায় তানজিল হোসেনের বিরুদ্ধে দৌলতখান থানায় অভিযোগ করা হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।

ওদিকে, লহ্মীপুরের কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়নে নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় ১০ আহত হয়েছেন। আহতদের বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়েছে।গতকাল মঙ্গলবার নির্বাচনয় প্রচারণার শেষ দিনে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পালটা ধাওয়া, ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। রাত ৯টার দিকে ফজু মিয়ার হাটে এ সংঘর্ষের ঘটনায় ১০ জন আহত হন।

কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোসলেহ উদ্দিন বলেন, সংঘর্ষের ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক। তবে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক রয়েছে।

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

যশোরের শার্শায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে নিহত ১, আহত ১২

৫ জানুয়ারি খুলনা বিভাগের ৭১ ইউপিতে ভোট

প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ নারী ক্রিকেট দল

রাত পোহালেই মনিরামপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচন

পিচ কমিটির সদস্য আখ্যা দিয়ে অপপ্রচার করায় আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন

কেশবপুরে ধীরাজ ভট্টাচার্যের স্মরণানুষ্ঠান

কেশবপুরে ভোটের তারিখ ঘোষণায় বইছে নির্বাচনী আমেজ

নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে আজ ফের রাস্তায় শিক্ষার্থীরা

সহিংসতার আশংকার মাঝে আগামীকাল তৃতীয় ধাপের ইউপি নির্বাচন

মাথা নত করার জন্য খালেদা জিয়ার জন্ম হয়নি: গয়েশ্বর

পঞ্চম ধাপে যশোরের যে ২৪ ইউপিতে ভোট ৫ জানুয়ারি

প্রতি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ৫ জনেরও বেশি

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যান্ড

আমাদের নিউজ পোর্টাল আপনার কেমন লাগে ?

  খুব ভালো

  ভালো

  খুব ভালো না

  ভালো লাগে না

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা