আজ বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ৫ মাঘ ১৪২৮           আমাদের কথা    যোগাযোগ

শিরোনাম

  প্রতিনিধি হইতে ইচ্ছুকরা ০১৭৪৭৬০৪৮১৫ নাম্বারে যোগাযোগ করুন।  

নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপ: বিভিন্ন মহলের প্রতিক্রিয়া


নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপ: বিভিন্ন মহলের প্রতিক্রিয়া

প্রকাশিতঃ শনিবার, জানুয়ারী ১, ২০২২   পঠিতঃ 18900


বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপি আবারো জানিয়েছে, বাংলাদেশে একটি নতুন নির্বাচন কমিশন গঠন প্রশ্নে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপ একটি অর্থহীন প্রচেষ্টা মাত্র। আর প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশগ্রহণে অনাগ্রহ জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ।

আজ ১ জানুয়ারি জাতীয়তাবাদী ছাত্রদলের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শেরেবাংলা নগরে ছাত্রদলের নেতা-কর্মীদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেন আমরা এই সংলাপকে অর্থহীন মনে করছি। আমরা মনে করি, বর্তমান সংকট রাজনৈতিক, নির্বাচন কমিশন গঠনের সংকট নয় বা আইন তৈরি করার সংকটও নয়। প্রধান যে সংকট তা হচ্ছে নির্বাচনকালীন সময় কেমন সরকার থাকবে।

তিনি বলেন, অবশ্যই আমরা বলেছি নির্বাচনকালীন সময়ে একটা নিরপেক্ষ নির্দলীয় সরকার থাকতে হবে। যারা নিরপেক্ষভাবে নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন পরিচালনা করবে। যদি আওয়ামী লীগ সরকার থাকে তাহলে সেই নির্বাচনের কোনো অর্থ হবে না।

'সরকারের পছন্দের লোক দিয়েই নির্বাচন কমিশন গঠন করা হবে'

এ  প্রসঙ্গে বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান মন্তব্য করেছেন, একটি নতুন নির্বাচন কমিশন গঠন করার জন্য সার্চ কমিটি করে কোনো লাভ হবে না কারণ সরকারের পছন্দের তালিকাভুক্ত লোক দিয়েই নির্বাচন কমিশন গঠন করা হবে।

শনিবার রাজধানীত ডিবেট ফর ডেমোক্রেসি ‘সুশাসন নিশ্চিতকরণে স্থানীয় সরকারের ভূমিকা’ শীর্ষক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা এমন মন্তব্য করেন। 

আকবর আলি খান বলেন, কে এম নূরুল হুদার নেতৃত্বে কমিশন আইনের সঠিক প্রয়োগ করে নাগরিক অধিকার সুরক্ষা ও ভালো নির্বাচন করতে পারতো, যা বাস্তবে হয়নি। আগামী জাতীয় সংসদ নির্বাচন কোন সরকারের অধীনে হবে তা রাজনৈতিক দ্বন্দ্বের মধ্য দিয়েই নির্ধারিত হবে।

সংলাপে অনাগ্রহ সিপিবি’র

এদিকে, বাংলাদেশে একটি নতুন নির্বাচন কমিশন গঠন প্রশ্নে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশগ্রহণে অনাগ্রহ জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ।

আজ (শনিবার) সিপিবির প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ ক্বাফী রতন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে  রাষ্ট্রপতির উদ্দেশে সিপিবি বলেছে, “নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে দেশে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন থাকা একান্তভাবে প্রয়োজন। কিন্তু, অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের জন্য সেটাই যথেষ্ট নয়। নির্বাচন ব্যবস্থার মৌলিক গলদ দূর করতে না পারলে অবাধ-নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা যাবে না। এই মৌলিক বিবেচনা থেকে সিপিবি নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারের জন্য ‘সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব’সহ ৫৩টি সুনির্দিষ্ট পদক্ষেপের সুপারিশমালা ২০১৭ সালের জানুয়ারি মাসে আপনার কাছে দিয়েছিল। এ অবস্থায়, হুবহু একই আলোচ্যসূচিতে ও একই প্রকরণের আরেকটি সংলাপে যোগ দিয়ে সিপিবির নতুন কোনো কথা বলার নেই। সে কারণে তাতে যোগদান করার প্রয়োজনীয়তা উপলব্ধি করছি না।”

সংলাপে অংশ না নেয়ার সিদ্ধান্ত ইসলামী আন্দোলনের

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের  উদ্যোগে চলমান রাজনৈতিক দলের সংলাপে অংশ না নেয়ার সিদ্ধান্ত জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

আজ দুপুরে পুরানা পল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর চরমোনাই পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম।

তিনি বলেন, ফলপ্রসূ সংলাপ হতে হলে সংলাপের বিষয়বস্তু পরিবর্তন করতে হবে। দেশবাসী মনে করে, নির্বাচন কমিশন গঠন নয় বরং সংলাপ হওয়া উচিত নির্বাচনকালীন সরকার কাঠামো নিয়ে। দেশে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কিভাবে হবে, তা নিয়ে সংলাপ হওয়া উচিত।

চরমোনাই পীর বলেন, অতীতের দুটি সংলাপে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে প্রেসিডেন্টের কাছে আমাদের গঠনমূলক প্রস্তাবগুলোর কোনটাই মূল্যায়ন করা হয়নি। যে দল তাকে প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত করেছে, তিনি সেই দলীয় স্বার্থের বাইরে যেতে পারেননি।

অতএব, জনআকাঙ্ক্ষার বিপরীতে গিয়ে এমন একটি আবেদনহীন ও তাৎপর্যহীন সংলাপে অংশ নেয়াটা ইসলামী আন্দোলন বাংলাদেশ সঙ্গত মনে করে না।

এ সময় ইসলামী আন্দোলন বাংলাদেশের পক্ষ থেকে সরকারের কাছে সুনির্দিষ্ট সাতটি প্রস্তাবনা দেয়া হয়।

ড. কামালকে সংলাপে না যাবার অনুরোধ

ওদিকে, গণফোরামের একাংশের নির্বাহী পরিষদের সভায় সংলাপে না যাওয়ার যে সিদ্ধান্ত হয়েছে এবং গণফোরামের ঐতিহ্য এবং সুনাম অক্ষুন্ন রাখার স্বার্থে ড. কামাল হোসেনকে এবং গণফোরামের পক্ষে এই সংলাপে অংশগ্রহণ করা থেকে বিরত থাকার জন্য সবিনয়ে অনুরোধ জানানো হয়েছে।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স  

ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান  গণফোরামের (একাংশ) সভাপতি মোস্তফা মহসিন মন্টু। তিনি বলেন, ড. কামাল হোসেনের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে। আমরা তাকে এই সংলাপে না যেতে অনুরোধ করেছি।

গত ৩ ডিসেম্বর জাতীয় সম্মেলনের মাধ্যমে মন্টুকে সভাপতি ও সুব্রত চৌধুরীকে সাধারণ সম্পাদক করে গণফোরামের এই অংশ নতুন কমিটি গঠন করে। সেখানে প্রধান উপদেষ্টা হিসেবে রাখা হয় মূল দলের সভাপতি কামাল হোসেনকে।

রাষ্ট্রপতির আমন্ত্রণের জবাবে গণফোরাম জানিয়েছে, ‘এ দেশের মানুষ বিশ্বাস করে, রাষ্ট্রপতির এই সংলাপ কার্য্ত একটি নাটকীয় আনুষ্ঠানিকতা মাত্র। চলমান সংলাপ দেশবাসীর কাছে পূর্বের মতোই চাতুর্য্পূর্ণ সংলাপ হিসেবে বিবেচিত হয়েছে। কাজেই উক্ত সংলাপে গণফোরামের নামে অংশগ্রহণ করা অপ্রত্যাশিত এবং বর্তমান সরকারের অপশাসন ও জনগণের ভোটাধিকার হরণের রাজচালাকির সহযোগী হিসেবে গণ্য করা হবে।’#

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

কেশবপুরে সরকারি নির্দেশনা না মানায় ৪ ব্যক্তিকে জরিমানা

কেশবপুরে করোনার টিকা নিয়ে ফেরার পথে বখাটেদের মারপিটে ২০ ছাত্রী আহত

কেশবপুরে হকি প্রতিযোগীতায় গড়ভাংগা বালিকা বিদ্যালয় বিজয়ী

মনিরামপুরে ক্রিকেট টুর্নামেন্টে নাগোরঘোপ মাধ্যমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন

৯০ বছর বয়সে বিয়ে করলেন প্রবীণ আইনজীবী ইসমাইল

কেশবপুরে ৬০ কৃষককে প্রশিক্ষণ

কেশবপুরে জব্দ করা জাটকা ইলিশ এতিমখানায় বিতরণ

কেশবপুরে ২৭০ ছাত্রী পেল স্যানিটেশন সামগ্রী

সাগরদাঁড়িতে আওয়ামী লীগের কমিটি বিলুপ্ত ঘোষণার দাবিতে মানববন্ধন-বিক্ষোভ

নাটোর দুটি পৌরসভায় একটিতে আ.লীগের জলি অপরটিতে বিএনপি নেতা লেলিন জয়ী

মনিরামপুরে ঘরের আড়া থেকে প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

কেশবপুর প্রেসক্লাবে ক্যারাম প্রতিযোগীতায় ফুয়াদ-রাজু জুটি চ্যাম্পিয়ন

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যান্ড

আমাদের নিউজ পোর্টাল আপনার কেমন লাগে ?

  খুব ভালো

  ভালো

  খুব ভালো না

  ভালো লাগে না

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা