আজ শনিবার, ২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯           আমাদের কথা    যোগাযোগ

শিরোনাম

  প্রতিনিধি হইতে ইচ্ছুকরা ০১৭৪৭৬০৪৮১৫ নাম্বারে যোগাযোগ করুন।  

বাংলাদেশে সরকারবিরোধী আন্দোলন: আশাবাদী বিএনপি, আওয়ামী লীগ বলছে তামাশা


বাংলাদেশে সরকারবিরোধী আন্দোলন: আশাবাদী বিএনপি, আওয়ামী লীগ বলছে তামাশা

প্রকাশিতঃ শুক্রবার, জুন ৩, ২০২২   পঠিতঃ 45360


বাংলাদেশে সরকারবিরোধী আন্দোলনে বৃহত্তর ঐক্য সৃষ্টির পথে অনেকখানি এগিয়েছে প্রধান বিরোধীদল বিএনপি বলে তারা দাবি করছে। সব মত ও পথকে একই সুতায় বাঁধতে ইতোমধ্যে বেশ কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ সম্পন্ন করেছে দলটি। এর ফলে বৃহত্তর ঐক্যের ব্যাপারে অনেকটাই আশাবাদী দলটির নীতিনির্ধারকরা।

বিএনপি ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে, সরকারবিরোধী সব দলের সঙ্গে সংলাপের পর একটি ঐক্যবদ্ধ আন্দোলনের রূপরেখা জাতির সামনে তুলে ধরা হবে। আপাতত সুনির্দিষ্ট কিছু দাবি নিয়ে যুগপৎ আন্দোলন করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ ব্যাপারে এখনো দিনক্ষণ চূড়ান্ত করা হয়নি।

তবে সরকারি দল আওয়ামী লীগ মনে করছে, বৃহত্তর ঐক্য’ সৃষ্টির নামে তামাশা সৃষ্টি করে বিএনপি নিজেদের ব্যর্থতা আড়ালের ‘অপচেষ্টা’ চালাচ্ছে।

এদিকে, বিএনপি’র সাথে সংলাপে কয়েকটি দল সুনির্দিষ্ট করে প্রস্তাব দিয়েছে যে, রাষ্ট্রীয় ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্যসহ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে।

ক্ষমতায় গেলে যৌথ আলোচনার মাধ্যমে এসব দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছে বিএনপি। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, বিএনপিও রাজনীতির গুণগত পরিবর্তন চায়। ক্ষমতায় গেলে প্রতিহিংসার রাজনীতি বাদ দিয়ে সবাইকে নিয়ে রাষ্ট্র বিনির্মাণে কাজ করবে তারা।

বৃহত্তর ঐক্যের ক্ষেত্রে এখন পর্যন্ত ২০ দলীয় জোটের শরিক জামায়াতে ইসলামী বাধা হয়ে দাঁড়ায়নি। আপাতত যুগপৎ আন্দোলন করার সিদ্ধান্ত হয়েছে। জামায়াত তাদের মতো করে কর্মসূচি পালন করবে। সংলাপে অংশ নেওয়া দলগুলোও বিএনপি’র  এমন অবস্থানে সায় দিয়েছে।

এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধার এবং ভোটাধিকার ফেরাতে আন্দোলনের বিকল্প নেই। ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া এ দানব সরকারকে হটানো যাবে না। তাই আমরা বৃহত্তর ঐক্যের লক্ষ্যে কাজ করছি। ইতোমধ্যে বেশ কয়েকটি দলের সঙ্গে সংলাপ হয়েছে। সবার কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। বাকি দলগুলোর কাছ থেকেও একই ধরনের সাড়া পাব বলে আশা করি।

 শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব দেশের সকল বাম-ডান রাজনৈতিক দলকে একজোট হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, এই সরকার সহজেই বিদায় হবে না। তাদের বিদায় করতে হবে। তার জন্য সবাই ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে। আবারো একটা যুদ্ধ করে দেশের মানুষকে মুক্ত করতে হবে।

এর আগে গতকাল বৃহস্পতিবার (২ জুন) সকালে রাজধানীর সেতু ভবনে ব্রিফিংকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্তব্য করেন, বিএনপি জনগণের কাছে যাওয়ার কোনো ইস্যু খুঁজে পাচ্ছে না। তারা এখন সময় ক্ষেপণের জন্য নিজ বলয়ে সংলাপ করছে। বিএনপির নেতায় নেতায় সংলাপ জনগণ এর আগেও দেখেছে। কিন্তু জনগণ পর্বতের মুষিক প্রসব ছাড়া আর কিছুই দেখেনি।

এদিকে, আজ শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সভায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আওয়ামী লীগ নেতা  ওবায়দুল কাদেরকে উল্টোপাল্টা কথা না বলার পরামর্শ দিয়েছেন। আওয়ামী লীগ নেতাদের উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, আপনারা গণতান্ত্রিক ব্যবস্থায় ফিরে আসুন। গণতান্ত্রিক পরিবেশ তৈরি করুন। মানুষকে কথা বলতে দিন। অধিকার প্রয়োগ করতে দিন। তা না হলে আপনাদের ভয়ানক পরিণতি হবে।

এসময় মির্জা ফখরুল বলেন, ১৯৭৪ সালের দুর্ভিক্ষ হয়েছিল। তখন খাদ্যশস্যের দাম বেড়েছিল। আজকে আবার খাদ্যশস্যের দাম বাড়ছে। খাদ্যের দাম বাড়ছে। মানুষের হাহাকার শুরু হয়ে গেছে।

‘সেই ভয়ানক পরিণতি যাতে না হয় তার জন্য এখন থেকে জনগণের অধিকারকে ফিরিয়ে দেন। মানুষ হত্যা বন্ধ করেন। গুম করা বন্ধ করেন। মিথ্যা মামলা দেওয়া বন্ধ করেন। খালেদা জিয়াকে মুক্তি দেন। তা না হলে আপনাদের কোনো দিন মুক্তি হবে না।’

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে দেশের মানুষ আজ হাহাকার করছে। তাই ইতিহাস থেকে ওবায়দুল কাদেরকে শিক্ষা নিয়ে দেশকে গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে আনার জন্য নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দেওয়ার আহ্বান জানান মির্জা ফখরুল।#

ইসরাফিল হোসেন / ইসরাফিল হোসেন


মন্তব্য করুন

কেশবপুরে প্রথম রাগবি খেলার প্রশিক্ষণ

কেশবপুরে পত্রিকার হকারকে মারপিট

কেশবপুরে মোবাইল ব্যবহার করতে নিষেধ করায় স্কুল ছাত্রীর আত্মহত্যা

কেশবপুরে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে নরসুন্দর খুন

কুড়িগ্রামের নিম্নাঞ্চল প্লাবিত, ফের আতঙ্কে মানুষ

ভয়াবহ বিদ্যুৎ সংকট, পাকিস্তানে বন্ধ হতে পারে মোবাইল সেবা

দুর্বৃত্তদের অস্ত্রাঘাতে মারা গেছেন তাহমিদুন্নবী

কেশবপুরে ভ্রাম্যমাণ আদালতে তিন ব্যবসায়ীকে জরিমানা ২১৫ কেজি ভেজাল ধান বীজ জব্দ

ছেলে-মেয়ে হাত ধরে হাঁটছে, সিগারেট খাচ্ছে, এটি কোন শিক্ষা?

ইউসুফ (আ.)'র মাজারে ইহুদিবাদীদের হানা; পাল্টা আঘাতে ইসরাইলি কমান্ডার আহত

ক্ষমা চাইলেন ‘মন ভালো নেই’ লেখা জবির সেই শিক্ষার্থী

পবিত্র ঈদুল আজহা ১০ জুলাই

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

অর্থের লোভে মুসলিম থেকে হিন্দু হলো- দিপ্তি রানী দাস

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যান্ড

আমাদের নিউজ পোর্টাল আপনার কেমন লাগে ?

  খুব ভালো

  ভালো

  খুব ভালো না

  ভালো লাগে না

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা