আজ সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬           আমাদের কথা    যোগাযোগ
Owner

শিরোনাম

  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কপোতাক্ষ নিউজের জন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীরা ০১৭১৯২৮০৮২৭ নাম্বারে যোগাযোগ করুন।  

নগরীর ৯ ও ১০ ওয়ার্ডের অলিতে গলিতে লাইসেন্স বিহীন ফার্মেসির রমরমা ওষুধ বানিজ্য।


নগরীর ৯ ও ১০ ওয়ার্ডের অলিতে গলিতে লাইসেন্স বিহীন ফার্মেসির রমরমা ওষুধ বানিজ্য।

প্রকাশিতঃ শুক্রবার, ডিসেম্বর ৯, ২০১৬   পঠিতঃ 293139


মাহমুদুল হাসান রাকিব,চট্টগ্রামঃ চট্টগ্রাম নগরীর ৯ ও ১০ নং ওয়ার্ড আকবরশাহ থানাস্থ কর্নেলহাট,কাট্টলী,মনছুরাবাদ,ফিরোজশাহ এবং বিশ্বকলোনীর অলিতে গলিতে ব্যাঙ্গের ছাতার মত গজিয়ে উঠেছে লাইসেন্স বিহীন ফার্মেসি।তার সাথে চলছে রমরমা ওষুধ বানিজ্য।প্রশাসনের নিয়ম-নীতির তোয়াক্কা না করে শুধু ট্রেড লাইসেন্স নিয়ে পাড়া-মহল্লায় অনেকেই ফার্মেসি দিয়ে বসে পড়েছেন ঔষুধ বিক্রীর ব্যবসায়। এসব ফার্মেসি চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই হায়ার আন্টিবায়োটিক,নিষিদ্ধ ভারতীয়,নকল,মেয়াদোত্তীর্ন ও নিন্মমানের নানা প্রকার ওষুধ বিক্রি করছে অবাধে।এছাড়া নেই কোন প্রশিক্ষিত ফার্মাসিস্ট।ফলে রোগ নিরাময়ের ক্ষতির পরিবর্তে আরও জটিল রোগে আক্রান্ত হয়ে পড়েছেন অনেক রোগি ও তাদের পরিবার-পরিজন।

 

৯ নং ওয়ার্ডে প্রায় প্রতিটি অলিতে গলিতে দেখা মিলে ফার্মেসির দোকান।এই ওয়ার্ডে মিলে রয়েছে সহস্রাধিক ঔষধের দোকান বা ফার্মাসি।নাম প্রকাশে অনিচ্ছুক এক ওষুধ ব্যবসায়ী কপোতাক্ষ নিউজ ২৪ এর প্রতিবেদক মাহমুদুল হাসান রাকিবকে জানান,লাইসেন্স পাওয়ার জন্য মোটা অংকের ঘুষ দিয়েও ওষুধ প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তা ও দালালদের দ্বারা নানা প্রকার হয়রানির শিকার হতে হয়।তাছাড়া একটি লাইসেন্স নিতে হলে নুন্যতম ২০ থেকে ২৫ হাজার টাকা খরচ পড়ে।দোকানের সকল ব্যয় বহন করে মাসে ৬-৮ হাজার টাকা আয় হয়।তা দিয়ে পরিবারের ব্যয় মিটিয়ে কিভাবে লাইসেন্স নেওয়া সম্ভব।

 

ড্রাগ নিয়ন্ত্রণ অধ্যাদেশ,১৯৮২-এর ৪ নম্বরের ১৩ নম্বর ধারার ‘ফার্মাসিস্টদের নিয়োগ’ শিরোনামের ২ নম্বর ধারায় উল্লেখ আছে কোনো খুচরা বিক্রেতা বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের কোনো রেজিস্ট্রারের রেজিস্ট্রিভুক্ত ফার্মাসিস্টদের তত্ত্বাবধান ব্যতিরেকে কোনো ড্রাগ বিক্রি করতে পারবে না।

 

কিন্থু এই সকল বিধি বিধানকে তোয়াক্কা না করে অলিতে গলিতে অধিকাংশ ফার্মেসি চলছে প্রশিক্ষিত ফার্মাসিস্ট ছাড়াই।অল্প পারিশ্রামিকে অদক্ষ লোক বসিয়ে বিক্রি করছে জটিল সব রগের ওষুধ।ফলে মানহীন ভুল ওষুধ যেমন বিক্রি হয়,তেমনি এসব ওষুধ কিনে ক্ষতিগ্রস্থ হন ক্রেতারা।

 

সাধারনত এ,বি,সি এই তিন ক্যাটাগরিতে ফার্নাসিস্ট রয়েছে দেশে।বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসি বিভাগে অনার্স ও মাস্টার্স ডিগ্রিধারীরা হলেন ‘এ’ ক্যাটাগরির,চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সধারীর ‘বি’ ক্যাটাগরির আর তিন মাসের কোর্সধারীর ‘সি’ ক্যাটাগরির ফার্মাসিস্ট।যে সকল ফার্মেসীতে ফার্মেসিস্ট রয়েছে এদের ৯৯ শতাংশ ‘সি’ ক্যাটাগরির ফার্মাসিস্ট।যাদের নুন্যতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ।

 

ফার্মেসি গুলো কোন দিক চিন্তা না করেই ডাক্তারের প্রেসক্রিপশন ব্যতিত সিপ্রোফ্লোক্সাসিলিন,এজিথ্রোমাইসনসহ অনেক হাই আন্টিবায়োটিক,ঘুমের বড়ি,ব্যাথা নাশক ও যৌন উত্তেজক ট্যাবলেট অবলীলায় বিক্রি করছে।এ ছাড়া প্রকাশ্যে মজুদ রেখে বিক্রি করা হচ্ছে আমদানী নিষিদ্ধ ওষুধ।

 

কয়েকজন সচেতন ক্রেতার সাথে কথা বলে জানা যায়,এখন ফার্মেসিতে আর বিশেষজ্ঞ লোকজনের দরকার হয় না।ওষুধ কোম্পানির রিপ্রেজেন্টটিভরা বলে দেন কোন ওষুধ কখন এবং কি কাজে লাগে-সেই মোতাবেক ওষুধ বিক্রি হয়।এছাড়া অনেক ওষুধের দোকানে নিন্মমানের ওষুধ কোম্পানির রিপ্রেজেন্টেটিভরা ওষুধ বিক্রি করে দেয়।

 

অভিযোগ রয়েছে,ফার্মেসী সংলগ্ন ডাক্তারের চেম্বারে নিন্মমানের ওষুধ কোপমানির রিপ্রেজেন্টেটিভরা রোগি দেখার সময় ডাক্তারের চারপাশে কেঁচোর মত বিলবিল করে।ডাক্তারের নগদ অর্থসহ নানা উপঢৌকন দিয়ে প্রলুব্ধ করে ব্যবস্থাপত্রে নিন্মমানের ওষুধ লিখতে বাধ্য করে।

 

অরছে।ফার্মেসিগুলো সাধারন মানুষের অজ্ঞতার সুযোগ নিয়ে অপেক্ষাকৃত কম মূল্যের ভেজাল ও মেয়াদত্তীর্ন ওষুধ বেশি মূল্যে বিক্রি করছে, যা রোগ নিরাময়ের পরিবর্তে উল্টো নানা উপসর্গের সৃষ্টি করছে।সচেতন মহল অনুমোদনহীন নকল,মেয়াদত্তীর্ন ও নিন্মমানের ওষুধ বিক্রি বন্ধ করতে ভ্রাম্যমান আদালতের অভিযান জরুরী মনে করছেন সাধারন মানুষ।

 

মাহামুদুল হাসান রাকিব /


মন্তব্য করুন

একজন মুক্তিযোদ্ধার খোলা চিঠি: স্বাধীন মোহাম্মদ আব্দুল্লাহ

দেশের জন্য কখন কী প্রয়োজন, ভালোভাবে জানি: প্রধানমন্ত্রী

গাজীপুরে ফ্যান ফ্যাক্টরিতে আগুন : ১০ জনের মৃত্যু

বাংলাদেশের স্বর্ণোজ্জ্বল অধ্যায়ের রচনা শেখ হাসিনার পক্ষেই সম্ভব হয়েছে -গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

কান ধরে ওঠবোসে স্মৃতিশক্তি বাড়ে

কেশবপুরের হেলথ কেয়ার হসপিটালের ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

দালালদের মাধ্যমে বাংলাদেশে কিছু অনুপ্রবেশ ঘটছে : পররাষ্ট্রমন্ত্রী

রাতে ভোট ম্যানেজকারীদের বেতন বাড়ছে, মিলছে বাড়ি-গাড়ি: সরোয়ার

বৃদ্ধ মহসিনের সর্বস্ব কেড়ে নিয়েছে সন্তানরা

দেশের রক্ত চুষছে দুর্নীতিবাজরা: হাইকোর্ট

স্বাধীনতার বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

প্রধানমন্ত্রীর পাশে রাজাকার আছে, নাম বললে দেশে ফেরা বন্ধ হয়ে যাবে : গাফফার চৌধুরী

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমি চাই আমাকে দেখে আর দশটা মেয়ে সমাজে প্রতিষ্ঠিত হোক - শ্রাবন্তী অনন্যা

বিএনপি নেতা আবু বকর আবু’র জানাজায় হাজারো মানুষের ঢল

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা